আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই


দেশজুড়ে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে পারে। তবে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া আজ অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে ভোরের দিকে সারাদেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক এ তথ্য জানান। তিনি বলেন, মূলত সারাদেশের তাপমাত্রা বাড়তে থাকবে। আবহাওয়ায় আপাতত তেমন কোনো পরিবর্তন দেখা যাচ্ছে না।

আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। পরবর্তী ৪৮ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাত ও দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে আগামী পাঁচ দিনের আবহাওয়ায় তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তরপশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি. রয়েছে। আর রোববার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৪১ শতাংশ।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তার আশপাশ এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসের শুরুতে আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছিল, চলতি মাসের শেষ দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এখন পর্যন্ত সেই সম্ভাবনা দেখছে না আবহাওয়া অফিস। এছাড়া মার্চ থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তখন তাপমাত্রা ক্রমেই বাড়তে থাকবে।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]