এক বছরে ৪১৫ অগ্নিকাণ্ডে বরিশালে ২৭ কোটি টাকার ক্ষতি

  • 15
    Shares

বরিশাল : বরিশাল বিভাগের ছয় জেলায় ৪১৫টি অগ্নিকাণ্ডের ঘটনায় আনুমানিক ২৭ কোটি ২১ লাখ ৮২ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। উদ্ধার করা হয়েছে ৫২ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ৫০০ টাকার সম্পদ।

বরিশাল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে শুরু করে ৩১ অক্টোবর পর্যন্ত বিভাগের ছয় জেলায় ৪১৫টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে একজন করে আহত ও নিহত হয়েছেন। এছাড়াও এ সময়ের মধ্যে বিভাগে সড়ক-নৌসহ অন্যান্য দুর্ঘটনা ঘটেছে ২৩৬টি। এতে আহত হয়েছেন ৪০১ জন আর মৃত্যু হয়েছে ৭৮ জনের।

আরও জানা গেছে, বরিশাল বিভাগের ছয় জেলায় ৩৮টি চালুকৃত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন এবং দুইটি নদী ফায়ার স্টেশন রয়েছে। এর মধ্যে এ-গ্রেডের ৩টি, বি-গ্রেডের ২৩টি ও ১০টি সি-গ্রেডের স্টেশন রয়েছে।

শুক্রবার সকালে এসব পরিসংখ্যানের তথ্য নিশ্চিত করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বরিশাল বিভাগীয় উপ-পরিচালক এবিএম মমতাজ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, বরিশাল বিভাগে অগ্নিনির্বাপণ, আহতদের সেবা প্রদান, মুমূর্ষু রোগী পরিবহন, বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বজ্রপাত ও ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগসহ যেকোনো মানবসৃষ্ট দুর্যোগে নিরলসভাবে দ্রুত সময়ের মধ্যে সেবা করে যাচ্ছে সংস্থাটি। অগ্নিকাণ্ড, দুর্ঘটনা ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও মোকাবিলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তরফ থেকে মানুষকে আরও সচেতন করা হচ্ছে।

এসব অগ্নিকাণ্ড, দুর্ঘটনা ও প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে সঠিক তথ্য দিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যদের উদ্ধার কাজে জনগণকে সচেতন থেকে সার্বিক সহযোগিতা করার অনুরোধ জানান এই উপ-পরিচালক।


  • 15
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]