কবি নুরূল হুদার ৭০তম জন্মদিন আজ

  • 13
    Shares

আজ ৩০ সেপ্টেম্বর, কবি মুহম্মদ নুরূল হুদার ৭০তম জন্মদিন। ১৯৪৯ সালের এই দিনে কক্সবাজার জেলায় জন্মগ্রহণ করেন তিনি। ষাটের অগ্রগণ্য এই কবি জাতি সত্তার কবি হিসেবে পরিচিত। তিনি একই সঙ্গে একজন ঔপন্যাসিক ও সাহিত্য-সমালোচক।সাহিত্যে স্বীকৃতিস্বরূপ ১৯৮৮ সালে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন কবি মুহম্মদ নুরূল হুদা । এ ছাড়া বহু পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন তিনি।

তার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম– জন্মজাতি (১৯৯৪), মৈনপাহাড় (১৯৯৫), ব্যাঙ কুমার, চাঁদের বুড়ো চাঁদের বাড়ি, ছোটদের বেগম রোকেয়া, ছোটদের মাইকেল মধুসূদন দত্ত, ছোটদের রবীন্দ্র জীবনী, ছোটদের রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ, দেখা হলে একা হয়ে যাই, রাজার পোশাক, রবীন্দ্র প্রকৃতি ও অন্যান্য, সাত্ ও অন্যান্য, সাত ভাই চম্পা, তুমি যদি জালদাস আমি জালদাসি, শুক্লা শাকুন্তালা, আমি একটি খাস প্রজাপাত্র চাই, শোভাজাত্রা দ্রাবিড়াভ প্রতি, মাটির নিচে কাট কয়লা হাজার বছর কাতর, আমরা তামাটে জাতি, বার বছরের গল্প, তেলাপোকা, স্বাধীন জাতির স্বাধীন পিতা, হুদা-কথা, আমিও রোহিঙ্গা শিশু, হাজার নদীর দেশ, কবিতার ভবিষ্যৎ ও অন্যান্য প্রসঙ্গ, কবিতার কৌশল, দুটি লাল পাখি ও সব্যসাচী ইত্যাদি।

পুরস্কার ও সম্মাননা: যশোর সাহিত্য পরিষদ পুরস্কার (১৯৮৩), আবুল হাসান কবিতা পুরস্কার (১৯৮৩), আলাওল পুরস্কার (১৯৮৫), আওয়ামী শিল্প সংবর্ধনা (১৯৮৭), বাংলা একাডেমি পুরস্কার (১৯৮৮), কক্সবাজার পদক (১৯৮৯), মহাদিগন্ত সহিত্য পু্রস্কার, কলকাতা (২০০৭) ইত্যাদি।


  • 13
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]