কবি সুকান্তের ৭৩তম প্রয়াণ দিবস আজ

  • 19
    Shares

তরুণ কবি সুকান্ত ভট্টাচার্যের ৭৩তম প্রয়াণ দিবস আজ। ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। ১৯২৬ সালের ১৫ আগস্ট কলকাতায় মামাবাড়িতে জন্ম নেওয়া এ কবির বাবার বাড়ি ফরিদপুরের কোটালীপাড়ায় (বর্তমানে গোপালগঞ্জ)।

মাত্র ৯ বছর বয়সে তার কাব্য পরিচয় পাওয়া যায়। কিশোর বয়সেই সাম্যবাদের দিকে ঝুঁকে পড়েন এবং ভারতের কমিউনিস্ট পার্টির সক্রিয় সদস্য হন তিনি। ১৯৪৩ সালে দুর্ভিক্ষের সময় কবি সুকান্ত ধনী ও পুঁজিবাদের হৃদয়হীনতার বিরুদ্ধে কিশোর বাহিনী গড়ে তুলেছিলেন। ছড়ার কবি হিসেবেও তিনি খ্যাতি অর্জন করেছিলেন।

মার্কসবাদী ভাবধারায় বিশ্বাসী ও প্রগতিশীল চেতনার অধিকারী এ কবির মৃত্যুবার্ষিকী করোনা ভাইরাসের কারণে এ বছর বড় পরিসরে পালন হবে না বলে জানিয়েছেন সুকান্ত স্মৃতি সংসদের সভাপতি আয়নাল হোসেন শেখ। তবে আজ সকালে স্বাস্থ্যবিধি মেনে কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়েছে।


  • 19
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]