করোনা সুরক্ষায় মাস্ক না ফেস শিল্ড


লাইফস্টাইল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে বিশ্বজুড়ে মানুষ নিয়মিত মাস্ক পরার অভ্যাস করে নিচ্ছে। তবে শুধু মাস্কেই আটকে নেই সুরক্ষা ব্যবস্থা। নানা দেশ নানাভাবে চেষ্টা করছে করোনার বিরুদ্ধে প্রেতিরোধ গড়ে তুলতে। আর তাই মাস্কের পাশাপাশি বিকল্প হিসেবে উঠে আসছে ফেস শিল্ডের ব্যবহারের কথা।

এক্ষেত্রে অনেকের মনেই প্রশ্ন এসেছে, করোনা থেকে সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে কোনটা বেশি কার্যকর? বিশেষজ্ঞরা বলেন-

শরীরচর্চা বা পরিশ্রম করার সময় মাস্ক পরে থাকলে শরীরে অক্সিজেনের ঘাটতি হতে পারে বলে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নতুন নির্দেশিকায় সতর্ক করা হয়েছে। তাই এই সমস্ত ক্ষেত্রে মাস্ক না পরে ফেস শিল্ড ব্যবহার করা নিরাপদ।

WHO-এর মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যে ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সে ক্ষেত্রে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সংক্রমণ ঠেকানো যায় না।

অন্যদিকে ফেস শিল্ড সমস্ত মুখমণ্ডলের সুরক্ষা নিশ্চিত করে। এ সম্পর্কে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা জানান, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে মাস্কের থেকেও বেশি সুরক্ষা নিশ্চিত করে ফেস শিল্ড।

বিশেষ করে যাদের শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যা আগে থেকেই রয়েছে, তাদের ক্ষেত্রে দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকা বেশ কষ্টের কাজ। এক্ষেত্রে মাস্কের সবচেয়ে কার্যকরী বিকল্প হল ফেস শিল্ড।

তবে ঘনবসতিপূর্ণ এলকায় যেতে হরে মাস্ক পরাটাই ভালো।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]