করোনা

কারাবন্দিদের আদালতে হাজির না করতে প্রধান বিচারপতির নির্দেশ


নভেল করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশের ৬৪ জেলার কারাবন্দি আসামিদের প্রিজনভ্যান বা অন্য কোনো উপায়ে মামলার শুনানিতে আদালতে হাজির না করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে দেশের সব জেলা ও দায়রা জজকে এ বিষয়ে নির্দেশনা পাঠানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মো. সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, ‘কারাবন্দি আসামিদের জামিন শুনানির জন্য কারাগার হতে প্রিজন ভ্যান বা অন্য কোনোভাবে আদালতে হাজির না করার জন্য সুপ্রিম কোর্ট হতে প্রধান বিচারপতির নির্দেশ প্রদান করেছেন।’ তিনি জানান, প্রধান বিচারপতির নির্দেশ ইতিমধ্যে সংশ্লিষ্ট জেলা ও দায়রা জজদের অবহিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সুপ্রিম কোর্টের এই নির্দেশ কার্যকর থাকবে।

এদিকে করোনা সংক্রমণ থেকে প্রতিরক্ষামূলক পদক্ষেপ হিসেবে দেশের আদালতগুলো বন্ধ ঘোষণা করা হবে কিনা জানতে চাইলে বুধবার (১৮ মার্চ) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সাংবাদিকদের জানান, আমরা সুপ্রিম কোর্টের বিচারপতিরা (আপিল ও হাইকোর্ট বিভাগ) আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবো।

কভিড-১৯ রোগ ছোঁয়াচে বলে ভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকারের পক্ষ থেকে জনসমাগমের মতো সব অনুষ্ঠান বন্ধ রাখতে বলা হচ্ছে। ইতোমধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে বন্ধ করা হয়েছে। বন্ধ করা হয়েছে প্রায় সব বিনোদন কেন্দ্র, জাদুঘর ইত্যাদি। সারাদেশে সব প্রেক্ষাগৃহ ও সাংস্কৃতিক অনুষ্ঠানও বন্ধ হয়ে গেছে।

উল্লেখ্য, বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর গত ৮ মার্চ প্রথম বাংলাদেশে তিনজনের এই রোগে আক্রান্ত হওয়ার খবর জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। আজ বৃহস্পতিবার (১৯ মার্চ) সকাল পর্যন্ত বাংলাদেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৭ জন ছিল। পরে দুপুরে চুয়াডাঙ্গায় একজন করোনা রোগী শনাক্ত হলে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮-তে। এদের মধ্যে গতকাল একজন মারা গেছেন।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]