কোষ্ঠকাঠিন্য থেকে নিস্তার পেতে তিন অব্যর্থ ঘরোয়া উপায়


 

অনলাইন ডেস্ক: অধিকাংশ ক্ষেত্রেই অপরিকল্পিত ডায়েট, অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে হয়ে থাকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। তবে কিছু ক্ষেত্রে এই সমস্যা বংশানুক্রমিক। সময়মতো যথাযথ ব্যবস্থা না নিলে এই সমস্যা কোলন ক্যান্সারের সম্ভাবনা বহুগুণ বাড়িয়ে দিতে পারে। তাই সময় থাকতেই এ বিষয়ে সতর্ক হওয়া জরুরি।

ওষুধপত্রের চেয়ে প্রকৃতিতে থাকা উপাদান এক্ষেত্রে অনেক বেশি কাজে দেয়। ভয় থাকেনা কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়ারও। এবার জেনে নিন ৩টি আয়ুর্বেদিক উপায় যা কোষ্ঠকাঠিন্যের সমস্য দূর করতে একেবারে অব্যর্থ-

প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে একটি খোসাসহ গোটা আপেল খেয়ে নিন। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় উপকার পাবেন।

রাতে ঘুমাতে যাবার আগে এক কাপ সামান্য উষ্ণ পানি খান। এই ভাবে উষ্ণ গরম পানি খাওয়ার অভ্যাস হজমের সহায়তা করবে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করবে।

একটি বড় এলাচ এক কাপ গরম দুধে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালবেলা এই এলাচটি থেঁতো করে দুধের সঙ্গেই খেয়ে ফেলুন। মারাত্মক রকমের কোষ্ঠকাঠিন্যের সমস্যায় সকালে আর রাতে একই ভাবে এলাচ-দুধ খান। উপকার পাবেন।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]