ক্রিকেটার হাসিম আমলার জন্মদিন আজ


ক্যারিয়ার জুড়ে রেকর্ডের ছড়াছড়ি। আছে দুর্লভ সব অর্জন। গড়েছেন ওয়ানডে ফরম্যাটে দ্রুত ৭ হাজার রানের রেকর্ড। প্রথম দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান হিসেবে টেস্ট ফরম্যাটে ট্রিপল সেঞ্চুরির কীর্তিও আছে তার। দর্শক, বলা হচ্ছে প্রোটিয়াদের গ্রেট ব্যাটসম্যান হাসিম আমলার কথা। আজ ৩১ মার্চ, ক্লাসিক এই ব্যাটসম্যানের ৩৭তম জন্মদিন।

হাসিম আমলা ক্লাসিক ব্যাটিং জাদুকর। অসাধারণ টাইমিংয়ে ব্যাটিং যার নিদর্শন। ব্যাটের সাথে বলে সংযোগ এককথায় খুবই নিখুঁত। ক্যারিয়ার জুড়ে আছে তার দারুণ সব অর্জন। ২০০৮ সালে ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে অভিষেক হওয়া হাসিম আমলার জন্ম দক্ষিণ আফ্রিকায়। ভারতীয় বংশ্তভূত এই ক্রিকেটার বড় ভাই আহমেদ আমলাও পেশাদার ক্রিকেটার। দুই সন্তানের জনক আমলা।

২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার টেস্ট দলকে নেতৃত্ব দেয়া অভিজ্ঞতাও আছে আমলার। মূলত কাভার, স্ট্রেইট ড্রাইভ আমলাার ব্যাটিংয়ের দারুণ নিদর্শন। মাথা ঠাণ্ডা রেখে খুনে মেজাজের ব্যাটিং তার দৃষ্টি নন্দন। ১৩ বছরের আন্তর্জাতিক অধ্যায়ে ১২৪টি টেস্ট ১৮১টি ওয়ানডে আর ৪৪টি টি-টোয়েন্টি খেলেছেন।

২০১২ সাল থেকে ২০১৭ এই ৫ বছর ক্রিকেট বিশ্ব শাসন করেছেন প্রতাপে ব্যাটিং দক্ষতায়। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে রেকর্ড দুই হাজার থেকে ৭ হাজার রানের ক্লাবে নাম লিখিয়েছেন দ্রুত সময়ে। অর্থাৎ কম ইনিংসে। যে রেকর্ড নেই ব্যাটিং জিনিয়াস টেন্ডুলকার কিংবা রান মেশিন বিরাট কোহলির। শুধু তাই না। শচিনের পর বিশ্বে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট খেলুড়ে সব দেশগুলোর বিপক্ষে হামলার উইলো থেকে এসেছে তিন অংকের ম্যাজিক ফিগার।

সেঞ্চুরি পর সেঞ্চুরি হাঁকিয়ে ভেঙ্গেছেন বিরাট কোহলির রেকর্ড। কোহলির করা ১৬৯ ওয়ানডেতে ২৭ সেঞ্চুরি আমলা ছুঁইয়েছে ২ কম খেলে। আমলার করা ২৭টি সেঞ্চুরির মধ্যে দক্ষিণ আফ্রিকা ম্যাচ জিতেছে ২৪টিতে। নিখুঁত টাইমিংয়ের ব্যাট করা আমলার আইপিএলে আছে দুটি সেঞ্চুরি। টেস্টে যে ২৮ সেঞ্চুরি করেছেন তার মধ্যে আছে প্রথম প্রোটিয়াস হিসেবে এলিট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরির রেকর্ডও। প্রোটিয়ারদের প্রথম আর বিশ্বে চতুর্থ ক্রিকেটার হিসেবে ২০১৩ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার হওয়ার অর্জন আছে আমলার।

এতো সব অর্জনের পরেও, ক্রিকেট বিশ্বে সুপারস্টারের ট্যাপ পড়েনি হাসিম আমলার গায়ে। তাতেও নেই আমলার কোন আক্ষেপ। কারণ, কিছু কিংবদন্তিরা তো নীরবেই তাদের চিহ্ন রেখে যায় গল্পের পাতায়। —-তাই তার এমন বিশেষ দিনে বলতেই হয় শুভ জন্মদিন ক্লাসিক ব্যাটিং জাদুকর।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]