ঘরে ফিরছে মানুষ আশ্রয়নের মানুষ

  • 7
    Shares

বরিশাল : রাতভড় ঝড়ো হাওয়া ও বৃষ্টির পর আজ সকালে বরিশালের আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। উৎকণ্ঠা কেটে স্বাভাবিক হতে শুরু করেছে জনজীবন। পাশাপাশি সকাল থেকে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক হচ্ছে।

স্থানীয় প্রতিনিধিদের সাথে আলাপ করে জানা গেছে, সকাল থেকে বিভাগের ছয় জেলার আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় নেওয়া মানুষ বাড়িতে ফিরতে শুরু করেছে। তবে যেসব এলাকা এখনো প্লাবিত অবস্থায় রয়েছে, সেখানকার মানুষজন অনেকেই আশ্রয়কেন্দ্রেই অবস্থান করছে বলে জানিয়েছেন ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) উপ-পরিচালক মো. আব্দুর রশিদ। পাশাপাশি বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনো তথ্য এখনো পাওয়া যায়নি বলে জানান তিনি।

ফসলি ক্ষেতের ক্ষয়ক্ষতির হিসাব না পাওয়া গেলেও বেশকিছু এলাকায় গাছপালা উপরে পড়া এবং কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া, বেড়িবাঁধ ভেঙে পানি প্রবেশ করে নদীর তীরবর্তী বেশকিছু বসতি এলাকা ও কৃষিজমি প্লাবিত হওয়ার ঘটনাও ঘটেছে।

অপরদিকে জোয়ারের পানিতে প্লাবিত হয়ে বরিশাল বিভাগের বিভিন্ন এলাকায় চাষিদের মাছের ঘের ও পুকুর তলিয়ে গেছে। পানির চাপে অনেকের ঘেরের সীমানা ভেঙে প্লাবিত হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন চাষিরা।

বরিশালের বানারীপাড়া উপজেলার বাসিন্দা রুবেল হাওলাদার জানান, অস্বাভাবিক জোয়ারের পানিতে তাদের মাছের ঘেরে প্রথম পার্শ্ববর্তী খালের পানি প্রবেশ করে। এরপর পানির চাপে ঘেরের সীমানা বা পাড় ভেঙে যায়। এতে ঘেরের সব মাছ বের হয়ে যায়।


  • 7
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]