জহির রায়হানের ৪৯ তম প্রয়াণ দিবস


দেশের চলচ্চিত্রের ইতিহাসে এক অনন্য কীর্তিমান ব্যক্তিত্বের নাম জহির রায়হান। মাত্র ৩৬ বছর বয়সে সাংবাদিক, সাহিত্যিকতার হয়ে ছিলেন এক উজ্বল নক্ষত্র। এই কীর্তিমান মানুষটির আজ ৪৯ তম প্রয়াণ দিবস। স্বাধীন দেশে নিখোঁজ সহোদর শহীদুল্লাহ কায়ছারকে খুঁজতে গিয়ে নিজেই যান অজানার দেশে।

এদেশের চলচ্চিত্র শিল্পের অনন্য ব্যক্তিত্ব, লেখক, সাংবাদিক জহির রায়হান। একই সঙ্গে কলম আর সেলুলয়েড দিয়ে পাকিস্তানের দুঃশাসনের ভিত নড়িয়ে দিয়েছিলেন জহির রায়হান।

তিনি তার চলচ্চিত্রের মধ্য দিয়ে পাকিস্তান আমলে দমন নিপীড়ন আর শোষিত বাঙালির বন্দী জীবনের প্রতিচ্ছবি তুলে ধরেন। স্টপ জেনোসাইডের মতো তথ্যচিত্রের মাধ্যমে বর্বর পাকিস্তানি সেনাবাহিনীর বাঙালি নিধনের চিত্র উন্মোচন করে বাংলাদেশের পক্ষে বিশ্বজনমত গড়ে তোলেন তিনি।
জহির রায়গহানের ‘জীবন থেকে নেয়া’ এদেশের সিনেমার ইতিহাসে হয়ে আছে অনন্য সৃষ্টি।

লোকসংস্কৃতি থেকে নেয়া কাহিনির চলচ্চিত্র- বেহুলা নির্মাণ করে জহির রায়হান এদেশের সিনেমার মোড় ঘুরিয়ে দিয়েছিলেন। কাচের দেয়াল, সঙ্গমের মতো চলচ্চিত্রের পাশাপাশি হাজার বছর ধরে, শেষ বিকেলের মেয়ে, বরফ গলা নদী, আর কতদিন, আরেক ফালগুনের মমো উপন্যাস লিখেছেন তিনি।

একুশে পদক, স্বাধীনতা পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অনেক সম্মাননায় ভূষিত হয়েছেন খ্যাতিমান নির্মাতা জহির রায়হান।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]