জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টারে আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত


বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টারের আয়োজনে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছে ‘বর্তমান তত্ত্ববিশ্ব ও জীবনানন্দ দাশ’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স। আজ (১১ জুলাই) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স কমপ্লেক্সে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত এ কনফারেন্স চলে।

কনফারেন্সে প্রধান অতিথি ছিলেন উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান। বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টারের পরিচালক, কলা ও মানবিক অনুষদের ডিন এবং ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন উদ্দীনের সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন নিউইয়র্কের জিসিএএস-এর ইংরেজি, বিশ্ব সাহিত্য এবং আন্ত:অনুষদ অধ্যায়ন বিভাগের অধ্যাপক ড. আজফার হোসেন।

অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. ফকরুল আলম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট’র পরিচালক ড. রেজাউল ইসলাম (শামীম রেজা)।

কনফারেন্সে জীবনানন্দ দাশের ওপরে প্রবন্ধ উপস্থাপন করেন কে. আহমেদ আলম, কাজী আশরাফ উদ্দীন, মোঃ ইমরান হোসেন, মোঃ মারুফ হাসান, রাবিতা রহমান, মোঃ সাবের-ই-মুনতাহা, তানজিলা রহমান, আসমা চেীধুরী, মোহাম্মদ জসিম উদ্দিন, ড. পঙ্কজ কুমার সরকার, ড. ফারজানা সিদ্দিকা, মুঞ্জু রানী দাস, শাকিলা আলম এবং সঞ্জয় কুমার সরকার।

প্রবন্ধ উপস্থাপকরা বর্তমান তত্ত্ববিশ্ব ও জীবনানন্দ দাশের কাব্যগ্রন্থ, উপন্যাস এবং ছোটগল্পের আলোকে মার্কসিয় নন্দনতত্ত্ব, অস্তিত্ববাদ, অবক্ষয়বাদী চেতনা, পরিবেশভাবনা, নব্য-ঐতিহাসিকতাবাদী, নারী প্রাতিস্বিকতার অন্য আখ্যানসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

আন্তর্জাতিক এ কনফারেন্সে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, প্রভোস্ট, পরিচালক, প্রক্টর, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীসহ দেশ-বিদেশের বিভিন্ন পর্যায়ের গবেষকরা উপস্থিত ছিলেন।

দিনব্যাপি এ কনফারেন্সের সমাপনীতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে আগত অতিথিবৃন্দদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন কনফারেন্স আয়োজক কমিটির সদস্য বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আরিফ হোসেন।


বরিশালট্রিবিউন.কম’র (www.barisaltribune.com) প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।