টেলিফোনে শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির অভিনন্দন


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়ায় আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ও তার দলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবার (৩১ ডিসেম্বর) সকালে ভারতের প্রধানমন্ত্রী গণভবনে টেলিফোন করে এই শুভেচ্ছা ও অভিনন্দন জানান বলে নিশ্চিত করেছে প্রধানমন্ত্রীর প্রেস উইং।

দলীয় সরকারে অধীনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ। এই নির্বাচনে নির্বাচন কমিশন (ইসি) থেকে ঘোষিত চূড়ান্ত বেসরকারি ফল অনুযায়ী, এককভাবে দল হিসেবে আওয়ামী লীগ পেয়েছে সর্বোচ্চ ২৫৯টি আসন। একটি আসনে আগেই নির্বাচন স্থগিত থাকা ও একটি আসনে তিনটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রেখে পুনঃনির্বাচনের ঘোষণা দেওয়ায় বাকি আসনের মধ্যে ক্ষমতাসীন দলটি পেয়েছে প্রায় ৮৭ শতাংশ আসন। সেই হিসাবে, টানা তৃতীয় ও সব মিলিয়ে পঞ্চমবারের মতো সরকার গঠনে জনতার রায় পেয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণের পর সোমবার (৩১ ডিসেম্বর) ভোর ৪টার দিকে আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এই চূড়ান্ত ফল ঘোষণা করেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৯ শতাংশ ভোট পড়েছিল। ওইবার ৩০০ আসনের মধ্যে ১৫৩ জন প্রার্থী ভোট ছাড়াই নির্বাচিত হন। বাকি ১৪৭ আসনের মধ্যে ১২০টি আসনে আওয়ামী লীগের প্রার্থী ছিল, বাকি ২৭ আসনে তাদের শরিক দলের প্রার্থী ছিল। বিএনপির বয়কট করা ওই নির্বাচনে আওয়ামী লীগ পায় ২৩২ আসন।