তাণ্ডব শুরু করেছে আম্পান—চরফ্যাশনে বৃদ্ধের মৃত্যু, কলাপাড়ায় নিখোঁজ ১


অনলাইন ডেস্ক : উপকূলে আছড়ে পড়ার আগে সুন্দরবনে তাণ্ডব চলাচ্ছে সুন্দরবন। এরই মধ্যে ভেঙে পড়েছে বহু ঘরবাড়ি, গাছগাছালি।আলিপুর আবহাওয়া দফতর বলছে, বিকেল সাড়ে ৪টা নাগাদ কলকাতায় বাতাসের গতিবেগ ছিল ১০৫ কিলোমিটার।

কলকাতা পুলিশ বলছে, শহরের অন্তত ২৭টি জায়গায় গাছ ভেঙে পড়েছে।এছাড়া একটি ট্রাফিক সিগন্যালের লাইটপোস্টও ভেঙে পড়েছে। ঝড়ের আগে থেকেই শহরের সব ফ্লাইওভার বন্ধ করে দেওয়া হয়। অন্যদিকে গাছ পড়ার সঙ্গে সঙ্গেই সেগুলি সরানোর কাজও শুরু হয়েছে।

অপরদিকে ঘরবাড়ি ভাঙছে, উপড়ে পড়ছে গাছপালা, উপকূল এলাকায় বাড়ছে জলোচ্ছ্বাস, প্রবল বেগে দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন এলাকার এক দিক দিয়ে স্থলভাগে ঢুকে পড়ছে ঘূর্ণিঝড় আম্পান।

আম্পানের অতিক্রম করছে উপকূলীয় পটুয়াখালী, বরগুনা জেলা। পটুয়াখালীর কলাপাড়ায় মানুষকে সাইক্লোন শেল্টারে আসার প্রচারণা চালাতে গিয়ে নৌকা ডুবে ‍ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) টিম লিডার সৈয়দ শাহআলম (৬০) নিখোঁজ হয়েছেন। বুধবার (২০ মে) সকালে এ ঘটনা ঘটে।

আম্পান ও অমাবশ্যার প্রভাবে সাগর ও নদীতে পানি ৩ ফুট বেড়েছে। এতে জেলায় এ পর্যন্ত অর্ধশত গ্রাম প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। এরমধ্যে, কলাপাড়ার এক ইউনিয়নের ১৭টি গ্রাম ও রাঙ্গাবালীর আটটি গ্রাম, পটুয়াখালী সদরের কমলাপুর ইউনিয়নে দুইটি, ইটবাড়িয়া তিনটি, জৈনকাঠী একটি, ছোট বিঘাই একটি প্লাবিত হয়েছে। এছাড়াও গলাচিপা, মির্জাগঞ্জ, দশমিনা ও বাউফল উপজেলাও কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে বলে জানা যায়।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু হাসনাত মোহাম্মদ শহীদুল হক জানান, খবর পেয়ে তিনি সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে চলে আসেন। ফায়ার সার্ভিসের একটি টিম আসার পর উদ্ধার কাজ শুরু করেছে।

এছাড়াও কোস্টগার্ডকে কল করা হয়েছে, তারাও আসছেন। তবে ধারণা করা হচ্ছে শাহআলম দুর্যোগ প্রচারণার পোশাক পরা থাকায় কচুরিপানা নিচে আটকে গেছেন।

এদিকে ঘূর্নিঝড় আম্পানের কারণে বিপদসীমা অতিক্রম করেছে বরিশালের কীর্তণখোলা নদীর পানি। এছাড়া অন্যান্য নদীর পা‌নিও ধী‌রে ধী‌রে বৃ‌দ্ধি পা‌চ্ছে। এতে বরিশাল নগরসহ বি‌ভিন্ন এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

বুধবার (২০ মে) দুপু‌রে বিষয়টি নিশ্চিত করেছেন পানি উন্নয়ন বোর্ড বরিশালের সহকারী প্রকৌশলী এ ই জাবেদ।

তিনি জানান, কীর্তণখোলা নদীতে পানির উচ্চতা ২ দশমিক ৫৭ মিটার বৃদ্ধি এবং বা‌কেরগ‌ঞ্জের বু‌ড়িশ্বর নদীর পা‌নির উচ্চতা ২ দশ‌মিক ৪৩ মিটার বৃদ্ধি পেয়েছে। এ দুই নদীর পানি এরইম‌ধ্যে বিপৎসীমা অতিক্রম করে ২ ও ৩ সে‌ন্টি‌মিটার ওপর দি‌য়ে প্রবা‌হিত হ‌চ্ছে। পাশাপা‌শি সকল নদীর পানির উচ্চতা সময়ের সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে।

এদিকে জানা গেছে, কীর্তণখোলা নদীর পানি বিপৎসীমার ওপর থেকে অতিক্রম করায় নগরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে করে ভোগান্তিতে পরেছে সাধারণ মানুষ। এছাড়াও বরিশালে দুপুর থেকেই অনেক এলাকায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে।

বরিশাল বিভা‌গে আশ্রয়কেন্দ্রগুলোতে ১০ লাখ ৬৫ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। আম্পান মোকাবিলায় ৪১৮ টি মেডিকেল টিম গঠন করা হয়েছে বলে জানান বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাক্তার বাসুদেব কুমার দাস।

তাছাড়া ভোলা জেলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা থানায় আম্পানের প্রভাবে গাছ চাপা পড়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। আজ সকাল সাড়ে ১১ টার দিকে উপজেলার চর মানিকা ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের করিম পাড়া নামক স্থানে এ ঘটনা ঘটে। নিহতের নাম সিদ্দিক ফকির।

জানা গেছে বয়স্ক ভাতা তোলার জন্য তিনি ঘর থেকে বের হয়েছিলেন এবং ওই স্থানে গাড়ির জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু প্রবল ঝড়ো বাতাসে গাছ উপড়ে পড়ে ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন সিদ্দিক ফকির।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]