তাহিরপুরের যাদুকাটা নদীতে কাজের দাবীতে মানববন্ধন


সুনামগঞ্জ প্রতিনিধি : গত দু সাপ্তাহের অধিক সময় ধরে যাদুকাটা নদীতে কাজ বন্ধ থাকার প্রতিবাদে হাজার হাজার শ্রমিক যাদুকাটা নদীতে কাজ করার দাবীতে যাদুকাটা বালি,পাথর ও সমবায় সমিতি ও শ্রমিকদের উদ্যোগে শ্রমিক সমাবেশ ও মানববন্ধন অনুষ্টিত হয়েছে। রবিবার (০৬,১০,১৯)দুপুরে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের ঘাগড়া কুরেরপাড় এলাকার কয়েকটি গ্রামের হাজার হাজার শ্রমিকগন দু-ঘন্টা ব্যাপী মানববন্ধনে অংশ গ্রহণ করে।


শ্রমিক সমাবেশ ও মানববন্ধনে শ্রমিকরা জানান,জাদুকাটা নদীতে ২০দিন ধরে কাজ করতে না পারায় শ্রমিকরা বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। আমরা বংশ পরম পরায় এই নদীতে কাজ করেই জীবিকা নির্বাহ করে আসছি। কিন্তু একটি কুচক্র মহল আমাদের কাজে বিভিন্ন ভাবে বাধা সৃষ্টি করে আসছে। এছাড়াও ভুয়া সংবাদ প্রকাশ করে আমাদের কাজে বাধা সৃষ্টি করছে তার তীব্র নিন্দা জানাই। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করছি। না হলে না খেয়ে বৌ,ছেলেমেয়ে নিয়ে পথে বসতে হবে। আর না হয় এলাকা ছেড়ে চলে যেতে হবে।

এসময় শ্রমিকগন দাবি করেন বলেন,আমরা দিন মুজুর দিনে আনি দিনে খাই। নদীতে কাজ না করতে পারলে বেকার থাকায় ছেলে,মেয়ে,মা,বাবাসহ পরিবার পরিজন নিয়ে না খেয়ে থাকতে হচ্ছে। আমরা কাজ করে খেতে চাই। আমরা নিয়ম মেনেই কাজ করেছি আর আগামীতের করব। কারন আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। পাথর উত্তোলনের কাজে ড্রেজার বা বোমা মেশিন ব্যবহার হচ্ছে না,যাতে পরিবেশের ওপর প্রভাব পড়তে পারে। শুধু ছোট সেইভ মেশিন(নদীর বুক থেকে মাটি সরিয়ে বালি ও পাথর উত্তোলন কাজে সহায়ক যন্ত্র)ব্যবহার হচ্ছে। তা বন্ধ করায় এখন বালু ও পাথর উত্তোলন করা যাচ্ছে না। ফলে কাজ বন্ধ রয়েছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন,ব্যবসায়ী ও শ্রমিক সভাপতি আব্দুস শাহিদ,সাধারণ সম্পাদক হাকিকুল ইসলাম,কালা মিয়া,খুরশিদ আলম,আয়ুব নূর,আবু হানিফা,ফারুক মিয়া,মোস্তাকিম,মাসুক মিয়া,ইসমাইল,ইকবাল হোসেন,ইব্রাহিম,আবু তাহের প্রমুখ।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]