দেশে চা শ্রমিকদের দৈনিক মজুরি বাড়ল ১৮ টাকা

  • 11
    Shares

চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৮ টাকা বেড়ে ১২০ টাকা হয়েছে। চলমান আন্দোলনের মধ্যে টানা ১১ ঘণ্টার বৈঠকে চা শ্রমিকদের দৈনিক মজুরি ১০২ থেকে বাড়িয়ে ১২০ টাকা করা হয়। তবে চা শ্রমিকরা এ মজুরি পাবে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে। আপাতত চা শ্রমিকদের বকেয়া হিসেবে ৩ হাজার টাকা করে দেওয়া হবে।

৭ অক্টোবর থেকে থেকে দেশের ২২৮ চা বাগানে মজুরি বৃদ্ধির দাবিতে প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করছিল চা শ্রমিকরা। পরে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত শ্রীমঙ্গলের প্রফিডেন্ট ফান্ড অফিসে সমঝোতা বৈঠকে মজুরি বৃদ্ধির প্রাথমিক চুক্তি স্বাক্ষর হয়।

এ বিষয়ে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী শুক্রবার (১৬ অক্টোবর) বলেন, এখন চা শ্রমিকরা দৈনিক মজুরি ১০২ টাকার বদলে ১২০ টাকা পাবেন। আর এ সিদ্ধান্ত কার্যকর হবে ২০১৯ সালের জানুয়ারি থেকে। এখন আপাতত বকেয়া হিসেবে মজুরির সঙ্গে অতিরিক্ত ৩ হাজার টাকা করে চা-শ্রমিকরা পাবেন। এ নিয়ে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) একটি প্রাথমিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পূর্ণাঙ্গ চুক্তি স্বাক্ষরিত হলে বর্ধিত উৎসব বোনাস পাবে চা-শ্রমিকরা।

তবে চা-শ্রমিক সন্তানদের সংগঠন জাগরণ যুব ফোরাম সভাপতি মোহন রবিদাস বলেন, চা শ্রমিকরা দৈনিক মজুরি দাবি করেছে ৩০০ টাকা। আর মালিকপক্ষ দিচ্ছে ১২০ টাকা করে। এ সিদ্ধান্ত অমানবিক, চা শ্রমিকদের নিয়ে নতুন করে আন্দোলনের চিন্তা-ভাবনা চলছে।


  • 11
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]