প্রিয়া সাহা বহিষ্কার


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে অসত্য তথ্য দেয়া প্রিয়া সাহাকে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদকের পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। সোমবার, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জরুরি সভার সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে বলা হয়, ঐক্য পরিষদের শৃঙ্খলা ভঙ্গের কারণে প্রিয়া সাহাকে সাময়িকভাবে সব সাংগঠনিক দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হল। এটি অনতিবিলম্বে কার্যকর করা হবে।

জরুরি সভায় সভাপতিত্ব করেন, ঐক্য পরিষদের সভাপতিমণ্ডলির সদস্য ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ড নিমচন্দ্র ভৌমিক।

গেল ১৬ই জুলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন, তুরস্ক, উত্তর কোরিয়া, মিয়ানমারসহ ১৬টি দেশের সাম্প্রদায়িক নিপীড়নের শিকার হওয়া ২৭ ব্যাক্তির সঙ্গে বৈঠক করেন। সেখানে ১৬টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করেন। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহাও মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলার সুযোগ পান।

ডোনাল্ড ট্রাম্প যখন একে একে সবার কথা শুনছিলেন তখন বাংলাদেশি পরিচয় দিয়ে প্রিয়া সাহা বলেন, ‘আমি বাংলাদেশ থেকে এসেছি। বাংলাদেশে ৩ কোটি ৭০ লাখ সংখ্যালঘু নিখোঁজ রয়েছেন। দয়া করে আমাদের লোকজনকে সহায়তা করুন। আমরা আমাদের দেশে থাকতে চাই।’

এরপর তিনি আরও বলেন, এখন সেখানে ১ কোটি ৮০ লাখ সংখ্যালঘু রয়েছে। আমাদের বাড়িঘর পুড়িয়ে দেয়া হয়েছে, আমাদের জায়গা দখল করে নিয়েছে। কিন্তু, আমরা এখন পর্যন্ত কোনো বিচার পাইনি।

ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের ভিডিওতে দেখা যায়, ট্রাম্প তখন নিজেই প্রিয়া সাহার সঙ্গে হাত মেলান। মার্কিন প্রেসিডেন্ট জানতে চান, কারা এমন নিপীড়ন চালাচ্ছে? ট্রাম্পের প্রশ্নের জবাবে প্রিয়া সাহা বলেন, ‘দেশটির মৌলবাদীরা এসব করছে এবং তারা রাজনৈতিক আশ্রয় পাচ্ছে।’

প্রিয়া সাহার সাথে ট্রাম্পের কথোপকথনের ভিডিওটি অনলাইনে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব দ্রুত ভাইরাল হয়ে যায়। ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় বিতর্ক।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]