ফিলিপাইনে ডেঙ্গুতে ১০২১ জনের মৃত্যু


এডিস মশা থেকে সংক্রমিত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে চলতি বছরের ২৪ আগস্ট পর্যন্ত ১০২১ জনের মৃত্যু হয়েছে। গত বছর একই সময়ে এই সংখ্যা ছিল ৬২২ জন। ছয় শতাধিক মানুষের মৃত্যুর পর দেশটি গত ৬ আগস্ট ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করে।

চীনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া বুধবারের এক প্রতিবেদনে ফিলিপাইনে মহামারি ডেঙ্গুতে সহস্রাধিক মানুষের মৃত্যুর খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হচ্ছে, গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশটিতে যত মানুষের মৃত্যু হয়েছিল এবার এ সংখ্যা প্রায় দ্বিগুণ।

ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয় এর আগে জানিয়েছিল এ বছর দেশটির প্রায় দুই লক্ষাধিক মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। স্বাস্থ্য বিভাগের আন্ডার সেক্রেটারি ডোমিঙ্গো বলেন, এ বছর ১০২১ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। যাদের অধিকাংশই পাঁচ থেকে নয় বছর বয়সী শিশু।

ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগের দেয়া হিসাব বলছে, জানুয়ারি থেকে গত ২৪ অগাস্ট পর্যন্ত দুই লাখ ৪৯ হাজার ৩৩২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। ২০১৮ সাল ঠিক একই সময়ে সংখ্যাটি ছিল এক লাখ ১৯ হাজার ২২৪ জন। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে তারা।

স্বাস্থ্য বিভাগের আন্ডার সেক্রেটারি ডোমিঙ্গো বলেন, এখনও এ বছরের চার মাস বাকি রয়েছে। চলতি বছরের অক্টোবর থেকে নভেম্বরে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সামনের মাসগুলোতে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি।

জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া পরিসংখ্যান অনুযায়ী, গত কয়েক দশকে বিশ্বজুড়ে ডেঙ্গুর প্রকোপ মারাত্মক হারে বেড়েছে। প্রতি বছর ৪০ লাখের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। ডেঙ্গুর বিশেষ কোনো চিকিৎসা না থাকলেও প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা গেলে তা প্রায় সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব।


বরিশালট্রিবিউন.কম’র (www.barisaltribune.com) প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।