বাংলাদেশি ৬৩ হাজির মৃত্যু

  • 136
    Shares

পবিত্র হজ পালন শেষে মিনায় অবস্থান করে দ্বিতীয় দিনের মতো সোমবার শয়তানকে পাথর নিক্ষেপ করছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের হাজিরা। মঙ্গলবার শেষ দিন পাথর নিক্ষেপ করে মিনা ত্যাগ করছেন হাজিরা।

হজ পালন অনেক সুন্দর ও বাধাবিঘ্নহীন ভাবে শেষ হলেও অনেক বছর পর এবার হজযাত্রায় প্রচণ্ড মরু ঝড় আর বৃষ্টি হাজিদের কঠিন পরীক্ষার মুখে ফেলেছিল। কিন্তু মহান সৃষ্টিকর্তার পথে বলিয়ান হাজিরা কোনও বাধার সামনেই পিছু হটেনি।

এদিকে মঙ্গলবার সন্ধার পূর্বে মিনায় অবস্থিত ছোট, মধ্যম ও বড় জামারায় শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়েই মূলত পাঁচদিনের হজের আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে। এরপর হাজিরা নির্ধারিত ফ্লাইটের অপেক্ষায় মক্কা কিংবা মদিনায় অবস্থান করবেন। নির্দিষ্ট দিনে তারা দেশে ফিরবেন।

এদিকে বাংলাদেশ থেকে হজে যাওয়ার পর এ পর্যন্ত বাংলাদেশের ৬৩ জন হাজি সৌদি আরবে ইন্তেকাল করেছেন।

সৌদি আরবের হজ অফিসের দেয়া তথ্যমতে মারা যাওয়া হাজিদের মধ্যে মক্কায় মারা গেছেন ৫৬ জন, মদিনায় ৬ জন এবং জেদ্দায় মারা গেছেন এক জন বাংলাদেশি হাজি। বার্ধক্যজনিত কারণে মারা যাওয়া হাজিদের মধ্যে পুরুষ হাজি ছিলেন ৫৫ জন এবং মহিলা হাজি ছিলেন ৮ জন।

এ বছর বাংলাদেশ থেকে হজ ব্যবস্থার কাজে নিয়োজিত কর্মকর্তাসহ মোট হাজির সংখ্যা ছিল ১ লাখ ২৭ হাজার ১৫২ জন। আগামী ১৭ আগস্ট শনিবার থেকে শুরু হবে হজের ফিরতি ফ্লাইট। শেষ হবে ১৫ সেপ্টেম্বর।


  • 136
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]