মাঝরাতে বাসায় দুর্বৃত্তের হুমকি, আবারও নিরাপত্তা ঝুঁকিতে কবি হেনরী স্বপন


নিরাপত্তাহীনতায় ভুগছেন প্রথিতযশা কবি হেনরী স্বপন। সম্প্রতি বিভিন্ন মাধ্যমে তাকে নানানভাবে ভয়ভীতি দেখানো হচ্ছে। সর্বশেষ শনিবার (১১ মে) দিবাগত মধ্যরাতে অজ্ঞাতনামারা তার বাসভবনে গিয়ে হুমকি প্রদান করে। যেখানে তাকে বরিশালত্যাগ করাসহ রক্তাক্ত জখমের হুমকি প্রদান করা হয়।

হেনরী স্বপন জানান, আমার কক্ষে লেখালেখির কাজ করছিলাম। আনুমানিক রাত আড়াইটার দিকে বাসার জানালায় দাড়িয়ে যুবক কণ্ঠে অজ্ঞাত দু’জন ব্যাক্তি অকথ্য ভাষায় গালিগালাজ করেন। পাশাপাশি স্বগোত্রীয় লোকদের বিরুদ্ধে লেখালেখি বন্ধ করা অন্যথায় অঙ্গহানী ও প্রাণনাশের হুমকি দেয়।

তিনি বলেন, এসময়ে আমাকে কলোনীর জায়গা থেকে উৎখাত ও বরিশাল ত্যাগের জন্য বলা হয়।

এ সময়ে তিনি আতংকিত হয়ে চিৎকার শুরু করলে হুমকিদাতারা পালিয়ে যায়।

হেনরী স্বপন জানান, তারপর থেকে আমি আতংকের মধ্যে রয়েছি। এ বিষয়ে প্রশাসনের সহায়তা চেয়ে লিখিত আকারে জানাবো।

বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ জানান, মুক্তমনা লেখকদের নিরাপত্তা প্রদান সকলের দায়িত্ব। এটি উদ্বেগের বিষয় যে হেনরী স্বপনের বাসায় গিয়ে কেউ হুমকি দিয়েছে। আমি এর নিন্দা জানাই। পাশাপাশি এ ধরণের ঘটনা যারা ঘটিয়েছে তাদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবী জানাচ্ছি।

হেনরী স্বপন দীর্ঘদিন যাবৎ তার লেখনীর মাধ্যমে সমাজের নানান অসঙ্গতী, অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার রয়েছেন। যেখানে বাদ পরেনি স্বসম্প্রদায়, স্নেহভাজন, আস্থাভাজনসহ কেউই। তার এই সাহসিকতায় তিনি সম্প্রতি গোটা দেশব্যাপী বেশ আলোচনায় আসেন।

এরপর থেকেই ঘনিষ্টজনদের একটি মহল তার বিরোধীতা করে আসছিল। এমনকি বিরোধীতাকারীরা নিজ সম্প্রদায়ের মধ্যে এ নিয়ে বিভাজন সৃষ্টি করেছেন বলে জানান হেনরী স্বপন।

প্রসঙ্গত, ২০১৫ সালে বরিশালের মুক্তমনা ৬ জনকে সামাজিক যোগাযোগ মাধ্যমে হুমকি প্রদান করা হয়। যে ঘটনায় ৬ জনের পক্ষে হেনরী স্বপন বাদী হয়ে বরিশাল কোতয়ালী মডেল থানায় সাধারণ ডায়েরী করেছিলেন।


বরিশালট্রিবিউন.কম’র (www.barisaltribune.com) প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।