মাদক ব্যবসায় জড়িত টিয়া পাখি গ্রেফতার


মাদক পাচারের সঙ্গে জড়িত একটি চক্র পুলিশের জালে ধরা পড়েছে। সেই সঙ্গে এ কাজে ব্যবহৃত প্রশিক্ষিত টিয়া পাখিটিকেও গ্রেফতার করেছে পুলিশ।

এটি ব্রাজিলের পিয়াউই প্রদেশের ঘটনা। মাদক পাচার চক্রের এক যুবক ও যুবতীকে গ্রেফতার করেছে ব্রাজিলের পুলিশ।

প্রশিক্ষিত টিয়া পাখির কথা বলার ক্ষমতা ও বুদ্ধিমত্তার পরিচয় পেয়ে অবশ্য চমকে উঠেছেন স্থানীয় পুলিশ কর্মকর্তারা। এর আগে টিয়া পাখির বিশেষ ক্ষমতাকে কাজে লাগিয়ে মাদক ব্যবসার এমন নিদর্শন নেই বললেই চলে।

ব্রাজিলের একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, এক দল কোকেন ব্যবসায়ীর সন্ধান পেয়েছিল পুলিশ। চক্রের হোতা তার জানালাবিহীন বাড়ির সামনে একটি পোষা টিয়া পাখি রাখতেন। বাড়ির সামনে পুলিশ পৌঁছালেই টিয়া পাখিটি বলে উঠত, মামেয় পুলিশিয়া। অর্থাৎ, বাড়িতে পুলিশ এসেছে। টিয়া পাখির থেকে সংকেত পেয়েই চক্রের সবাই গা ঢাকা দিত।
ব্রাজিল পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, ”আমরা এদিন অভিযানে গেলেও টিয়া পাখিটি একইভাবে সংকেত দিতে শুরু করে। তবুও আমরা ওদের দুজনকে গ্রেফতার করতে পেরেছি। টিয়া পাখিটিকে দীর্ঘদিন ধরে ওরা প্রশিক্ষণ দিয়েছিল। আমরা পাখিটিকে আটক করেছি। সবচেয়ে মজার ব্যাপার, আটক করে থানায় আনার পর থেকে টিয়া পাখিটি একটি শব্দও করেনি। সারাক্ষণই চুপ করে বসে ছিল। টিয়াটিকে আপাতত একটি চিড়িয়াখানায় পাঠানো হয়েছে।

সূত্র: জি২৪নিউজ


বরিশালট্রিবিউন.কম’র (www.barisaltribune.com) প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।