মোদিকে প্রতিহতের হুশিয়ারি বরিশালে


বরিশাল : ভারতে চলমান সহিংসতার দায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বলে মুজিব বর্ষে তাকে বাংলাদেশে এনে বর্ষ উৎযাপনকে প্রশ্নবিদ্ধ না করার আহবান জানিয়েছেন বরিশালের রাজনৈতিক নেতৃবৃন্দ। এমনকি সংঘবদ্ধভাবে মোদিকে বাংলাদেশে প্রবেশ প্রতিহত করা হবে বলেও হুমিয়ারি উচ্চারণ করেছেন তারা। শুক্রবার পৃথক পৃথক কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ সরকারকে সর্তক করে দিয়ে এই হুশিয়ারি উচ্চারণ করা হয়।

এরমধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ’র আমীর ও চরমোনাই পীর মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিক কর্মকান্ড ধর্ম নিরপেক্ষ ভারতকে উগ্র সাম্প্রদায়িক ভারতে রূপান্তর করেছে। এ ধরণের উগ্র সাম্প্রদায়িক প্রধানমন্ত্রীকে সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ বাংলাদেশে অতিথির বেশে প্রবেশ করানোর পরিকল্পনা ছাত্রজনতা রুখে দিবে।


ঐতিহাসিক চরমোনাই মাহফিলের তৃতীয় দিনে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন আয়োজিত ছাত্র গণজমায়েতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইসলাম সন্ত্রাসবাদে বিশ্বাস করেনা উল্লেখ করে চরমোনাই পীর আরও বলেন, ইসলাম সবসময় শান্তি ও শৃঙ্খলার কথা বলে। ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সেই শান্তির বাণী এদেশের ছাত্রসমাজের কর্ণকুহরে পৌছে দেয়ার জন্য কাজ করে যাচ্ছে। তিনি মাহফিলে আগত সর্বস্তরের শিক্ষার্থীদেরকে নৈতিক ও সামগ্রিকভাবে উন্নতির জন্য ইশা ছাত্র আন্দোলনের পতাকাতলে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

এদিকে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি মুহাম্মাদ আব্দুল জলিল সভাপতির বক্তব্যে বলেন, যে বুকভরা আশা নিয়ে আমরা বায়ান্ন ও উনসত্তরে লড়েছি, রক্ত দিয়েছি, জীবন দিয়েছি- আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এসেও তার সফলতা পাইনি। আজ মানুষ সাম্য, মাববিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার পাচ্ছেনা। স্বাধীনতার প্রকৃত স্বাদ উপভোগ করতে চাইলে একটি আদর্শিক পরিবর্তন দরকার। সেই পরিবর্তনের জন্য ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কাজ করে যাচ্ছে।

আর ভারতে চলমান সাম্প্রদায়িক দাঙ্গার জন্য দায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর প্রতিহত করার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। মোদীকে এ দেশের মাটিতে এনে মুজিববর্ষকে কলঙ্কিত না করার আহ্বান জানান দলের নেতাকর্মীরা। নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বাসদের এক সমাবেশে এ আহ্বান জানানো হয়। সমাবেশে বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর বাংলাদেশে অসাম্প্রদায়িক মোদীকে আনা হলে মুজিববর্ষের অনুষ্ঠান কলঙ্কিত হবে। সকল অসাম্প্রদায়িক শক্তিকে নিয়ে মোদীর আগমন প্রতিহত করা হবে বলে বাসদ নেতৃবৃন্দ জানান। সমাবেশ শেষে বাসদ নেতাকর্মীরা নগরীতে বিক্ষোভ মিছিল করেন। বাসদ বরিশাল জেলা শাখা সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- বরিশাল জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হিরন কুমার দাস মিঠু ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সাগর দাস প্রমুখ।

ওদিকে ভারতের দিল্লিতে মুসলিম নির্যাতনের প্রতিবাদে বরিশালে ওলামা মাশায়েখ পরিষদের উদোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বাদ জুমা নগরীর গীর্জামহল্লা থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি কাকলীর মোড়ে গিয়ে প্রতিবাদ সমাবেশ করে। বরিশাল ওলামা মাশায়েখ পরিষদের আহবায়ক মাওলানা ইউসুফ গাজি সমাবেশে সভাপতিত্ব করেন। সমাবেশে বক্তারা বলেন, ভারতের দিল্লিতে মুসলিম নির্যাতনের প্রতিবাদে বিশ্ববাসীকে সোচ্চার হয়ে জালিমের কণ্ঠ রোধ করতে হবে। তারা নরেন্দ্র মোদির কঠোর সমালোচনা করে তাকে বাংলাদেশে অবাঞ্চিত ঘোষণা করেন।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]