যানজট নিরসনে প্রয়োজন সচেতনতা বৃদ্ধি


বাংলাদেশর দক্ষিণ-পূর্বাঞ্চল অবস্থিত ফেনী জেলা চট্টগ্রাম বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এ জেলার মোট আয়তন ৩৫৮.৪৩ বর্গমাইল। জনসংখ্যা প্রায় ১৬ লক্ষ।

ফেনী জেলাকে ঘিরে ৬ টি উপজেলার অবস্থান । ওই উপজেলার মানুষের কর্মক্ষেত্রের কেন্দ্রবিন্দু ফেনী। কর্মব্যস্ত মানুষ ছাড়া ও পার্শ্ববর্তী জেলা-উপজেলার মানুষ এখানে আসে।

ছোট্ট ব্যস্ত শহরে রয়েছে যানজট ও জনসচেতনতার অভাব। প্রতিদিন কোনো না কোনো সমস্যার সম্মুখীন হচ্ছে সকলে। জনসচেতনতায় হচ্ছে এসব সমস্যার থেকে মুক্তির একমাত্র উপায়। প্রশাসন সর্বোচ্চ চেষ্টা করেও নিয়ন্ত্রণ করতে পারছে না বহুমাত্রিক সমস্যা।

আমাদের সামন্য অসচেতনভাবে আমরা বহু রকম সমস্যায় ভুগছি।

অপ্রিয় হলেও সত্য আমাদের মাঝে সচেতনতার আবির্ভাব না ঘটলে যানজট নিরসন সম্ভব নয়। তবে আমাদের আপ্রাণ চেষ্টা চালিয়ে যেতে হবে- রাস্ত দখল, ভ্রাম্যমাণ ব্যবসা, অতিরিক্ত সিএনজি , যত্রতত্র গাড়ি পার্কিংসহ ইত্যাদি যানজটের মূল কারণ।

শহরকে যানজটমুক্ত করতে হলে পৌরসভা, প্রশাসনকে আরও কঠিন হতে হবে এবং তার সাথে আমাদের জনসচেতনা বাড়াতে হবে। নিয়ম কানুন মেনে চলতে হবে।

যত্রতত্র গাড়ি পার্কিং থেকে বিরত থাকতে হবে, অকারণে রাস্তা দখল থেকে বিরত থাকা, প্রশাসনের সঠিক দায়দায়িত্ব পালন, ভ্রাম্যমাণ ব্যবসা বন্ধ ইত্যাদি কার্যক্রম বহাল থাকলে যানজট নিরসন সম্ভব।

তবেই ফেনী জেলা দেশের একটি রোল মডেল হিসাবে রুপান্তর হবে।

দেলোয়ার হোসেন
প্রথমআলো বন্ধুসভা, ফেনী


বরিশালট্রিবিউন.কম’র (www.barisaltribune.com) প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।