যা খেলে দূর হবে কোষ্ঠকাঠিন্য


খাদ্যাভ্যাস, ঘুমের অভাবসহ বেশ কিছু কারণে কোষ্ঠকাঠিন্যের জটিলতা দেখা দিতে পারে। কিছু খাবার নিয়মিত খেলে দূরে থাকতে পারবেন কোষ্ঠকাঠিন্য থেকে। তবে তারপরেও সমস্যার সমাধান না হলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

আঁশযুক্ত খাবার
অন্ত্র পরিষ্কার রাখতে আঁশযুক্ত খাবার খাওয়া চাই প্রতিদিন। শিম, ডাল, বাদাম, ওটমিল, বিভিন্ন ধরনের শাক, সবজি, তাজা ও শুকনো ফল রাখতে পারেন মেন্যুতে।

তিলের বীজ
কোষ্ঠকাঠিন্য দূর করতে তিলের বীজ খুবই কার্যকর। সিরিয়াল বা সালাদের সাথে খেতে পারেন তিলের বীজ। এছাড়া গুঁড়ো করে স্ন্যাকসের উপর ছিটিয়েও খাওয়া যায়।

গুড়
রাতে ঘুমানোর আগে এক টেবিল চামচ তরল গুড় খেলে মুক্তি পাবেন কোষ্ঠকাঠিন্য থেকে।

পুদিনা ও আদা চা
কোষ্ঠকাঠিন্য দূর করতে পুদিনা পাতা বা আদাযুক্ত চা বেশ উপকারী।

লেবুর শরবত
লেবুর শরবতে থাকা সাইট্রিক অ্যাসিড শরীর থেকে টক্সিন বের করে দেয়। এতে করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। প্রতিদিন সকালে তাজা লেবুর রস একটি গ্লাসের পানিতে মিশিয়ে পান করলে কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর হবে। হজমের সব জটিলতারও দীর্ঘমেয়াদি সমাধান হবে।

জেনে নিন

  • কোষ্ঠকাঠিন্য দূর করতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।
  • কুসুম গরম পানির মধ্যে অল্প করে ইসবগুল ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পান করুন। উপকার পাবেন।
  • ব্যায়াম কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। প্রতিদিন ১৫ মিনিট হাঁটলেও উপকার পাওয়া যায়।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]