রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় নিমপাতা!

  • 58
    Shares

সার্স, ইবোলা অবশেষে করোনাভাইরাসের মতো প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে অনেক দেশ। বর্তমানে সারা বিশ্বব্যাপী মহামারির আকারে ছড়িয়ে পড়েছে করোনা। এই রোগ মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। আক্রান্তের সংখ্যাও বাড়ছে দিনকে দিন। এসময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভরসা রাখুন নিম পাতায়।

এই ভাইরাস প্রতিরোধে বিশেষজ্ঞরা বারবার সাবান দিয়ে হাত ধোয়ার এবং হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার রাখতে বলছেন। এই অবস্থায় নিমপাতা জীবাণুমুক্ত করার জন্য বিশেষ ভূমিকা পালন করে। তাছাড়া গুটিবসন্ত, হাম, টাইফয়েড এই সময়টায় অনেক বেশি হয়। তাই এখন থেকে প্রতিদিন নিমপাতা ব্যবহার করুন।

প্রকৃতিতে চলছে বসন্তকাল। ঋতু বদলের এই সময়টায় অসুখ ছড়ায় সবচেয়ে বেশি। আর তাই এই সময়ে শরীরের খেয়াল রাখার জন্য নিমপাতা খুবই উপকারী। চলুন তবে জেনে নেয়া যাক নিমপাতার উপকারিতা সম্পর্কে-

>শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় নিমপাতা।

>ত্বকের দাগ ছোপ দূর করতে সাহায্য করে এই পাতা।

>কোথাও কেটে বা পুড়ে গেলে ক্ষত স্থানে নিম পাতার রস লাগালে খুব দ্রুত সেরে যাবে।

>ঘামের দুর্গন্ধ দূর করতে নিমপাতার রস খুবই কার্যকরী।

>দাঁত ও মাড়ির যেকোনো ইনফেকশন থেকে দূরে রাখে এই পাতাটি।

>চুল পড়া ও খুশকির সমস্যায় শ্যাম্পু ব্যবহারের পর নিমপাতা সিদ্ধ পানি ব্যবহার করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

>গ্যাস বা বদহজমের মতো দীর্ঘদিনের সমস্যায় নিমপাতা খুব ভালো কাজ করে।

>এসময় মশার প্রকোপ বাড়ে। তাই বাড়িতে নিম তেল ব্যবহারের সঙ্গে সঙ্গে প্রতিদিন নিমপাতা খান। মশা কম কামড়াবে এবং ম্যালেরিয়া থেকে দূরে থাকবেন।

>এক কাপ নিমপাতায় ক্যালোরি থাকে ৩৫ গ্রাম। ফলে প্রতিদিন এককাপ নিমপাতা খেলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে।


  • 58
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]