সৈয়দ শামসুল হকের জন্মদিন আজ


সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন আজ। ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর সৈয়দ শামসুল হক কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন।

তিনি কবিতা, গান, নাটক, গল্প-উপন্যাস, চলচ্চিত্রের চিত্রনাট্য রচনাসহ সাহিত্য ও শিল্পের বিচিত্র ভুবনে বিচরণ করেছেন দীঘ ছয় দশক। সাহিত্যের সব শাখায় সাবলীল বিচরণই তাকে এনে দিয়েছে সব্যসাচী উপাধি।

কবির জন্মদিন উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে সকালে কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

জেলা কালেক্টরেট কার্যালয়ের স্বপ্নকুঁড়ি মিলনায়তনে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিশু-কিশোর প্রতিযোগিতা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে।

জন্মদিন উপলক্ষে প্রথমা প্রকাশন প্রকাশ করছে কবির জীবনসঙ্গী কথাশিল্পী আনোয়ারা সৈয়দ হক রচিত ‘বাসিত জীবন : সৈয়দ হকের সঙ্গে শেষ দিনগুলো’ শীর্ষক স্মৃতিচারণামূলক বই। এ ছাড়া প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করছে সৈয়দ শামসুল হকের প্রিয় ‘৫০ প্রেমের কবিতা’। চিত্র প্রকাশনী প্রকাশ করছে সৈয়দ শামসুল হকের শিশুতোষ গ্রন্থ ‘ভয় করলেই ভয়’।

২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর সৈয়দ হকের মৃত্যু হয়।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]