হেনরী স্বপনের মুক্তি না হলে শুক্রবার শাহবাগে অবস্থান কর্মসূচির ডাক


ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার কবি হেনরী স্বপনকে ২৪ ঘণ্টার মধ্যে মুক্তি না দিলে শুক্রবার থেকে শাহবাগে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণা দেওয়া হয়েছে।
বুধবার (১৫ মে) বিকেলে রাজধানীর শাহবাগে ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ এর ব্যানারে আয়োজিত প্রতিবাদ সমাবেশে এ ঘোষণা দেন শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবীন আহসান।

কবি হেনরী স্বপন ও আইনজীবী ইমতিয়াজ মাহমুদকে ২৪ ঘণ্টার মধ্যে নিঃশর্ত মুক্তি দেওয়ার দাবি জানিয়ে প্রকাশক রবীন আহসান বলেন, মুক্তি দেওয়া না হলে শুক্রবার বিকেল ৪টা থেকে শাহবাগে আমরা অবস্থান ধর্মঘট পালন করব। আমরা সরকারকে জানিয়ে দিতে চাই—ডিজিটাল আইনে নিরাপরাধ মানুষ, লেখক-শিল্পী-চলচ্চিত্রকার-কবিদের নিয়ন্ত্রণ করা হচ্ছে।

তিনি বলেন, আমরা যখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ওপেন করি হাজার হাজার মানুষ বিভিন্ন ধর্মের নানা ধরনের কথা বলছেন, তাদের কিন্তু গ্রেপ্তার করা হচ্ছে না। বাছাই করে হেনরী স্বপনদের মতো কবি-সাহিত্যিকের গ্রেপ্তার করা হচ্ছে। তার মানে হচ্ছে আমাদের সরকার ভয় দেখাতে চান। আমরা সরকারকে বলব, ভয় পেতে পেতে আমরা রাস্তায় নামতে শিখেছি। যখন এই ভয় আপনারা ভেঙে দেবেন তখন পুলিশের বুলেট কামান এসবকে ভয় পাব না।

ডিজিটাল নিরাপত্তা আইনে কবি হেনরী স্বপনকে মঙ্গলবার বরিশালের নিজ বাসা থেকে গ্রেফতার করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এপ্রিল মাসের ২৩ তারিখ শ্রীলঙ্কায় ভয়াবহ হামলা পর বরিশাল ক্যাথলিক ডাইওসিসের বিশপ লরেন্স সুব্রত হাওলাদারকে নিয়ে ‘রোম যখন পুড়ছে বিশপ সুব্রত তখন বাঁশি বাজাচ্ছে’ এই শিরোনামে একটি স্ট্যাটাস দেন।

এর পরেই নিজ ধর্মীয় (খ্রিস্টান) সম্প্রদায়ের লোকেরা ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ এনে কবি হেনরী স্বপনকে হুমকি দিতে থাকেন। যার ফলশ্রুতিতে সর্বশেষ তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। সেই মামলায় গ্রেফতার হন কবি হেনরী স্বপন।’


বরিশালট্রিবিউন.কম’র (www.barisaltribune.com) প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।