প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযানে

১২ দিনে বরিশাল জেলায় ২৯৭ জেলের জেল-জরিমানা


বরিশাল : প্রজননক্ষম ইলিশ সংরক্ষণে ধারাবাহিক অভিযানের গত ১৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত আট দিনে বরিশালের বিভিন্ন উপজেলায় মোট ২৯৭ জনকে জেল-জরিমানা করা হয়েছে। যার মধ্যে ২৪৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৪৯ জনের কাছ থেকে ২ লক্ষ ৫৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এছাড়াও মোট ৭০টি মোবাইল কোর্ট এবং অভিযানের অনুকূলে ২৯৭টি মামলা ও প্রায় ১৬ লক্ষ মিটার জাল জব্দ করা হয়েছে।

বরিশাল জেলা প্রশাসন ও মৎস্য বিভাগের যৌথ উদ্যোগে এবং নৌ পুলিশ, থানা পুলিশ, কোস্টগার্ডসহ বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় এই অভিযান পরিচালিত হয়।

বরিশাল জেলা প্রশাসক কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ‘সবশেষ ২৪ ঘণ্টায় ৬টি মোবাইল কোর্ট অভিযান পরিচালিত হয়। এর অনুকূলে ৩৬টি মামলা, ৮ জেলেকে জরিমানা ও ২৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

এছাড়া জরিমানা আদায় করা হয়েছে ৩০ হাজার টাকা ও জব্দ করা হয় এক লক্ষ ৬ হাজার মিটার জাল। যা জেলা ও উপজেলা প্রশাসন এবং মৎস্য কর্মকর্তাদের উপস্থিতিতে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

এর মধ্যে হিজলা উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট বকুল চন্দ্র কবিরাজ এর নেতৃত্বে উপজেলার বিভিন্ন স্থানে পৃথক অভিযানে ২২ জেলেকে আটক করা হয়। তাদের কাছ থেকে জব্দ করা হয় ৭০ হাজার মিটার জাল।

এছাড়া মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১০ জেলেকে আটক করে বরিশাল জেলা প্রশাসনের আভিযানিক টিম। অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফ দস্তগীর। পরে তাদের মধ্যে পাঁচজনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড এবং পাঁচজনকে পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড প্রদান করা হয়েছে। এসময় জব্দকৃত ১১ হাজার মিটাল পুড়িয়ে ধ্বংস করা হয় ।

এদিকে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. আমীনুল ইসলাম এর নেতৃত্বে শনিবার মোবাইল কোর্ট অভিযান পরিচালিত হয়। এসময় বাবুগঞ্জ থানা পুলিশের সহায়তায় এক জেলেকে আটকের পরে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। এসময় জব্দকৃত ২৪ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট করা হয় ।

এছাড়া বানারীপাড়া উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) মফিজুর রহমান এর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। এসময় ইলিশ আহরণের অপরাধে তিন জেলেকে বানারীপাড়া থানা পুলিশের সহায়তায় আটক করা হয়। পরে আটককৃত তিন জেলের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড এবং তাদের নিকট থেকে এক হাজার মিটার কারেন্ট জাল জব্দ ও পরে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]