৭ শর্তে বরিশালে ২ মাদক ব্যবসায়ীর ৬ মাসের দণ্ডাদেশ স্থগিত

  • 10
    Shares

বরিশাল : বরিশালে মাদকের পৃথক দুই মামলায় দুই গাঁজা ব্যবসায়ীকে ৭ মাস করে দণ্ডাদেশ দেয়ার পর ৭ শর্তে ৬ মাসের জন্য রায় স্থগিত করা হয়েছে। সমাজসেবা বিভাগের প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে ওই দুই মাদক ব্যবসায়ীকে অন্তবর্তী মুক্তির আদেশ দিয়েছেন আদালত। বরিশালের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক পলি আফরোজ এই পৃথক রায় ঘোষণা করেন।

মুক্তি পাওয়া ওই দুই মাদক ব্যবসায়ী হলেন- সদর উপজেলার চাঁদপাশা ইউনিয়নের কোলচর গ্রামের দুলাল মোল্লার ছেলে আরিফ মোল্লা ও নগরীর ত্রিশ গোডাউন সংলগ্ন চরের বাড়ি এলাকার হাবিবুর রহমানের ছেলে ইমরান হোসেন সাগর।

এর আগে দুইজনকেই ৭ মাস করে কারাদণ্ড ও ১ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ১৫ দিন করে কারাদণ্ডের আদেশ দেয়া হয়। তবে আর্থিক অনটনসহ বিভিন্ন দিক বিবেচনায় ৭ শর্তে ৬ মাসের জন্য রায় স্থগিত করে সংশোধন হতে প্রবেশনের মাধ্যমে তাদের অন্তবর্তীকালীন মুক্তির আদেশ দেয়া হয়।

আদালতের দেয়া শর্তগুলো হলো- কখনো মাদক গ্রহণ, পরিবহন ও বিক্রি করতে পারবে না, মাদক বিরোধী আন্দোলন, জনমত ও জনসচেতনতায় ব্যক্তিগতভাবে অংশগ্রহণ করে ভূমিকা রাখতে হবে, বাবা-মায়ের দেখাশোনা ও ভরণ পোষণ দিতে হবে, প্রবেশনকালীন সময়ের মধ্যে মহান মুক্তিযুদ্ধ বিষয়ক দু’টি করে বই পড়ে দেশপ্রেমের বিষয়ে মানুষকে অনুপ্রাণীত করতে হবে, তাদের নিজ বাড়ির উঠানে বা গ্রামে সরকারি রাস্তার পাশে ৩টি করে ফলদ ও ১০টি করে বনজ গাছ রোপণ করতে হবে, ২ মাসের মধ্যে তা মেট্রোপলিটন প্রবেশন কর্মকর্তাকে অবহিত করতে হবে, নিজেদের অপরাধ মুক্ত রাখতে দৈনিক ৫ ওয়াক্ত নামাজ পড়ার চেষ্টা করতে হবে এবং দায়িত্বপ্রাপ্ত প্রবেশন কর্মকর্তার সাথে প্রতিমাসে একবার দেখা করে তার নির্দেশ অনুযায়ী জীবন পরিচালিত করতে হবে।

শর্তগুলো বাস্তবায়নে তদারকির দায়িত্ব দেয়া হয় প্রবেশন কর্মকর্তাকে। প্রতি ২মাস পরপর আদালতে আসামিদের ব্যাপারে প্রতিবেদন দাখিল, শর্ত লঙ্ঘন করলে লিখিতভাবে আদালতকে অবহিত করাসহ ৬ মাস শেষে প্রতিবেদন দাখিলের জন্য প্রবেশন কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয় আদেশে।


  • 10
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]