২০শে জুন, ২০১৯ ইং, শুক্রবার

উৎসাহ উদ্দিপনায় বরিশালে পালিত হচ্ছে ৪৯ তম স্বাধীনতা ও জাতীয় দিবস

আপডেট: মার্চ ২৬, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল : বরিশালে নানা কর্মসূচির মধ্য দিয়ে বরিশালে পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। আজ মঙ্গলবার প্রত্যুষায় পুলিশ লাইন্স মাঠে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির উদ্বোধন করা হয়। এদিকে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা-সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ব্যক্তি মালিকানা ভবনে যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল সাড়ে ৬টায় দিবসের প্রথম প্রহরে জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ, বিভাগীয় কমিশনার, ডিআইজি, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সরকারি, আধাসরকারি, সাংবাদিক, সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

এদিকে নগরীর ৩০ গোডাউন বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

সকাল সাড়ে ৭টায় আনুষ্ঠানিকভাবে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়। সেখানে প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ শেষে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে হাজারও শিক্ষার্থীসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারী, সাধারণ মানুষ স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ছাড়াও কুচকাওয়াজে অংশ নেয় পুলিশ, আনসার, আর্মড পুলিশ ব্যাটালিয়ান, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন প্রতিষ্ঠান। কুচকাওয়াজ শেষে শারীরিক চর্চা প্রদর্শনী ও ক্রীড়া অনুষ্ঠান প্রদর্শন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।


দিবসটি উপলক্ষে শিশু একাডেমিতে শিশুদের চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতা, অভিরুচি সিনেমা হলে শিশুদের জন্য প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, লেডিস ক্লাবে জেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা জ্ঞাপন এবং সম্মাননা প্রদান, বঙ্গবন্ধু উদ্যানে স্বাধীনতা কনসার্টসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর উদ্বোধন করছেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস।

এদিকে, মহান মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর আয়োজন করেছে বরিশাল রিপোর্টার্স ইউনিটি।

সকাল সোয়া ৭টায় জেলা প্রশাসনের উদ্যোগে, বরিশাল রিপোর্টার্স ইউনিটির আয়োজনে নগরের বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন বিভাগীয় আনছার ও ভিডিপির কার্যালয়ে দিনব্যাপী মুক্তিযুদ্ধের তথ্য ও দলিলপত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস।

এতে উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, মুক্তিযোদ্ধা এএমজি কবির ভুলু।

উদ্বোধনী আয়োজনে উপস্থিত ছিলেন, বিআরইউ’র সভাপতি নজরুল বিশ্বাস, সাবেক সভাপতি আনিসুর রহমান স্বপন, সুশান্ত ঘোষ, আলী খান জসিম, সাধারণ সম্পাদক বাপ্পী মজুমদার, মহান স্বাধীনতা দিবস উদযাপন পরিষদের আহ্বায়ক মিথুন সাহা, বিআরইউ’র যুগ্ম সাধারণ সম্পাদক মুশফিক সৌরভ, সদস্য শামীম আহমেদ প্রমূখ।

ওদিকে সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের পাঁচদিনের কর্মসূচির সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
Website Design and Developed By Engineer BD Network