২০শে মে, ২০১৯ ইং, সোমবার

ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মেহেদী মিরাজ

আপডেট: ডিসেম্বর ৪, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন

zদুই ম্যাচের টেস্ট সিরিজের দুটিতেই জিতে সফররত ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বারের মতো হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। দুর্দান্ত এই সিরিজ জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেন টাইগার স্পিনার মেহেদী হাসান মিরাজ। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে দ্বিতীয়বারের মতো এক টেস্ট ম্যাচে নিয়েছেন দশ উইকেট। আর মাত্র ১১৭ রানে ১২ উইকেট নিয়ে গড়েছেন দেশের পক্ষে সেরা বোলিং ফিগারের রেকর্ড। চলতি বছর টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রয়েছেন পঞ্চম স্থানে। এতগুলো কৃতিত্বের জন্য যে তিনি পুরস্কার পাবেন তা অনুমিতই ছিল। বেশ বড়সড় পুরস্কারই পেয়েছেন। গতকাল প্রকাশিত আইসিসির টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং ১৬ নম্বরে।
টেস্ট ক্রিকেটের ইতিহাসে ঢাকা টেস্টের আগে ১২টি ম্যাচ জিতেছে টাইগাররা। কিন্তু ইনিংসে জেতার স্বাদ পায়নি বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে স্টিভ রোডসের শিষ্যদের সেই স্বাদ এনে দিয়েছেন বাংলাদেশের বিস্ময় বালক মেহেদী হাসান মিরাজ। একাই নিয়েছেন ১২ উইকেট। সফরকারীদের প্রথম ইনিংসে ১৬ ওভার বল করে মাত্র ৫৮ রানের খরচায় ৭টি উইকেট নেন মিরাজ। পরের ইনিংসে ৫৯ রানে ৫ উইকেট নিলে ইনিংস এবং ১৮৪ রানের বড় ব্যবধানে জয় পায় সাকিব আল হাসানরা। দুর্দান্ত পারফরমেন্সের জন্য সিরিজ সেরা ক্রিকেটার নির্বাচিত হন টাইগার স্পিনার মিরাজ। সেই সঙ্গে এগিয়েছে র‌্যাঙ্কিংয়েও। ১৪ ধাপ এগিয়েছেন তিনি। ক্যারিয়ার সেরা ৬৯৬ রেটিং নিয়ে উঠে গেছেন ক্যারিয়ার সেরা ১৬ নম্বর অবস্থানে। এ ছাড়া বোলিং র্যা ঙ্কিংয়ে খুব একটা পরিবর্তন আসেনি। অন্যদিকে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের। ৭ ধাপ এগিয়ে ২১ নম্বরে উঠে এসেছেন সাকিব। আর ক্যারিয়ার সেরা ইনিংসে ১৩৬ রান করে মাহমুদউল্লাহ ১৫ ধাপ এগিয়ে ৪৮ নম্বর রয়েছেন। মিরাজ, সাকিব, মাহমুদউল্লাহরা এগোলেও, পিছিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক।
মেহেদী হাসান মিরাজ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চোখে প্রথম ধরা দেয় ২০১৬ সালে। সেবার ঘরের মাটিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ^কাপে ব্যাট হাতে ২৪৪ রান এবং বল হাতে ১২টি উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হন তিনি। সেখানে প্রত্যাশা অনুযায়ী পারফরমেন্স করায় তাকে জাতীয় দলে সুযোগ দেয়া হয়। ২০১৬ সালের ২০ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় মেহেদী হাসান মিরাজের। পরের বছর ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচে প্রথম মাঠে নামেন এই উদীয়মান তারকা ক্রিকেটার। এখন পর্যন্ত ১৮টি টেস্ট ম্যাচে ৫৪৩ রান করার সঙ্গে উইকেট নিয়েছেন ৮৪টি। ১৯টি ওয়ানডে ম্যাচে ২০২ রানের পাশাপাশি নিয়েছেন ১৮টি উইকেট। আর ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে করেছেন ৬৭ রান। বল হাতে ৩টি উইকেট নিতে সক্ষম হয়েছেন।

  • ফেইসবুক শেয়ার করুন
মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
Website Design and Developed By Engineer BD Network