সংবাদ শিরোনাম :
মার্কিন রাষ্ট্রদূতের গাড়িতে হামলার দায়ে নানকের ভিসা বাতিল?   ⏺️  কমিশনার-ডিসিদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ কেন অবৈধ নয়: হাইকোর্ট   ⏺️  রাঙ্গাবালীতে সংঘর্ষের ঘটনায় ৪৫ জন আসামি, গ্রেফতার ২০   ⏺️  ভোটাররা যদি কেন্দ্রে যেতে না পারেন সেজন্য সরকার দায়ী থাকবে   ⏺️  নির্বাচন কমিশন ব্যথিত-বিব্রত: সিইসি   ⏺️  মোহাম্মদ জসিম-এর পাঁচটি কবিতা   ⏺️  নিখোঁজের তিন দিন পর মেহেন্দিগঞ্জের ওষুধ ব্যবসায়ীর লাশ উদ্ধার   ⏺️  নোয়াখালীতে যুবলীগ নেতাকে গুলি করে খুন   ⏺️  চলচ্চিত্রকার খিজির হায়াৎ হত্যার পরিকল্পনাকারী দুই জঙ্গি রিমান্ডে   ⏺️  তুরস্কে পুলিশ বিভাগে গোলাগুলি, রাজ্য পুলিশপ্রধান নিহত

খাশোগি হত্যায় ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক  || বরিশালট্রিবিউন.কম ||   প্রকাশিত:  নভেম্বর ৩০, ২০১৮


সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা। বৃহস্পতিবার এক বিবৃতিতে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী ক্রিসটিয়া ফ্রিল্যান্ড এক বিবৃতিতে জানান, এই নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে এবং তাদের কানাডায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

কানাডা ছাড়া আরও কিছু দেশও খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহভাজনদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ২১ সৌদি নাগরিককে চিহ্নিত করে তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। চিহ্নিত ওই ব্যক্তিদের ভিসা বাতিলসহ তাদের বিরুদ্ধে যথাযথ শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানানো হয়। তবে ওই ২১ জনের নাম পরিচয় এখনও প্রকাশ করেনি তারা।

এছাড়া সৌদির ১৮ নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে জার্মানি। ওই ১৮ জন জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের শেনজেন জোনে প্রবেশ করতে পারবেন না বলে জানানো হয়।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন জামাল খাশোগি। প্রথমে তার বিষয়ে মুখ না খুললেও পরে আন্তর্জাতিক চাপের মুখে তাকে হত্যার কথা স্বীকার করে নেয় সৌদি। কিন্তু এখনও পর্যন্ত জামাল খাশোগির লাশ পাওয়া যায়নি।

এদিকে, খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। বৃহস্পতিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েনাস আয়ার্সে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ম্যাঁক্রো বলেন, জি২০ সম্মেলনের ফাঁকে এ বিষয়ে ক্রাউন প্রিন্সের সঙ্গে কথা বলার সুযোগ হবে, এ বিষয়ে আমার কোন সন্দেহ নেই।