২০শে জুন, ২০১৯ ইং, শুক্রবার

জনপ্রিয় অভিনেতা গিরিশ কারনাড আর নেই

আপডেট: জুন ১০, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

প্রখ্যাত নাট্যকার ও জনপ্রিয় অভিনেতা গিরিশ কারনাড আর নেই। দীর্ঘদিন অসুস্থ থাকার পর সোমবার সকালে বেঙ্গালুরুতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ৮১ বছর বয়সী এই অভিনেতা বেশ কিছুদিন ধরে নানা রকম বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

চার দশকের অধিক সময় নাট্যচর্চার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। একাধারে নাটক লিখেছেন, নির্মাণ করেছেন ও অভিনয়ও করেছেন তিনি। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ ও জ্ঞানপীঠ সম্মান। চারটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডও পেয়েছেন কারনাড।

কন্নড় ভাষায় তার লেখা একটি জনপ্রিয় নাটক হলো ‘অঞ্জু মাল্লিগে’। নাটকটি হিন্দিতে অনুবাদ করেন দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামার শিক্ষক দেবেন্দ্ররাজ অঙ্কুর। হিন্দি থেকে বিশ্ব রায় ‘যামিনী’ নাম দিয়ে বাংলা অনুবাদ করেন। বাংলাদেশে বিভিন্ন সময়ে নাকটি মঞ্চস্থ হয়েছে। এ ছাড়া তার ‘যযাতি’, ‘তুঘলক’, ‘নাগমণ্ডল’, ‘হয়বদন’সহ আরও বেশ কয়েকটি নাটক এদেশের দর্শক দেখেছেন।

১৯৭০ সালে ‘সংস্কারা’ নামে কন্নড় ছবিতে তার অভিনেতা হিসেবে কারনাডের অভিষেক হয়। এরপর মন্থন (১৯৭৬), পুকার (২০০০), ইকবাল (২০০৫), ডোর (২০০৬) ও এক থা টাইগারের (২০১২) মতো হিন্দি ছবিতে অভিনয় করে প্রশংসিত হয়েছেন।

  • ফেইসবুক শেয়ার করুন
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
Website Design and Developed By Engineer BD Network