১৮ই জুন, ২০১৯ ইং, বুধবার

দিল্লি-আইসল্যান্ডের পর বরিশালের সড়কে 3D Optical illusion জেব্রাক্রসিং

আপডেট: মে ২৫, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল : সড়কে মৃত্যুর মিছিলের পেছনে সচারচার গাড়ি চালকদের বেপরোয়া গতিই প্রধান দায়ী। পাশাপাশি পথচারীদের উদাসিনতাও কিন্তু কম দায়ী নয়। তবে উভয়কে সড়কে সমন্বয় করাতে পারে সঠিক নির্দেশিকা। মজার কথা হলো বাংলাদেশের অধিকাংশ সড়কে সেকেলে নির্দেশিকায় এখন পথচারী বা চালকদের নজর কাড়তে পারে না। দেখা যায় জেব্রা ক্রসিং আছে ঠিকই চালক বা পথচারীদের তাতে ভ্রক্ষেপ নেই। এমন সমস্যা যে শুধু বাংলাদেশে-তা কিন্তু নয়। বিশ্বের উন্নত বিশ্বেও একই চিত্র দেখা যায়। আর সে কারণে তারা নির্দেশিকার ধরণ পাল্টেছে।

পুরাতন জেব্রাক্রসিং পাল্টে সেখানে বসানো হয়েছে 3D optical illusion৷পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতের নয়াদিল্লিতে এমন প্রচলন শুরু করলেও অল্পদিনে তা পৌঁছে যায় আইসল্যান্ডে৷সেখানকার পরিবেশ কমিশনার রলফ ট্রাইলা নয়াদিল্লি থেকে এই প্রযুক্তি দেখে গিয়ে আইসল্যান্ডে তা ব্যবহার করেন৷এটা ২০১৭ সালের ঘটনা।

অবার করার কথা হলো সেই আর্ন্তজাতিকমানের প্রযুক্তির ব্যবহার হলো বাংলার ভেনিসখ্যাত বরিশালের সড়কে। সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ২৪ মে রাতে রাজা বাহাদুর সড়কে 3D optical illusion জেব্রা ক্রসিং কাজের উদ্বোধন করেন। তিনি ঘোষণা দেন, বরিশালের সমস্ত সড়কে আধুনিকতার ছোয়ায় 3D optical illusion জেব্রা ক্রসিং হবে।

সাদিক আব্দুল্লাহ বলেন, থ্রি-ডি জেব্রা ক্রসিং দেয়ায় দূর থেকে গাড়ি চালকদের সহজেই চোখে পড়বে। থ্রিডি হওয়ায় ক্রসিংগুলো সাধারণত দূর থেকে উচু মনে হবে। এতে চালকরা ওই স্থানে তাদের গাড়ির গতি কমিয়ে আনবে।

এতে করে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও পথচারীরা সহজেই রাস্তা পপার হতে পারবে।দুর্ঘটনা কমে আসবে।

  • ফেইসবুক শেয়ার করুন
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
Website Design and Developed By Engineer BD Network