সংবাদ শিরোনাম :

পংকজ নাথের মনোনয়ন বাতিলে ইসিতে বিএনপি নেতার আপিল


অনলাইন ডেস্ক  || বরিশালট্রিবিউন.কম ||   প্রকাশিত:  ডিসেম্বর ৫, ২০১৮


নির্বাচন কমিশনদুর্নীতি মামলায় ১০ বছরের দণ্ডিত হওয়ার তথ্য গোপনের অভিযোগে বরিশাল-৪ (হিজলা-মেহেন্দীগঞ্জ) আসনের আওয়ামী লীগ প্রার্থী এমপি পংকজ নাথের মনোনয়ন বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আবেদন করা হয়েছে। পংকজ নাথ কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক এবং বর্তমান এমপি।

বুধবার (৫ ডিসেম্বর) দুপুরে ঢাকার নির্বাচন কমিশনে মনোনয়ন বাতিল চেয়ে আবেদন করেন ওই আসনের বিএনপি সমর্থিত প্রার্থী বরিশাল উত্তর জেলা বিএনপির সভাপতি মেজবাউদ্দিন ফরহাদ। আবেদনের সঙ্গে দণ্ডপ্রাপ্ত হওয়ার যাবতীয় তথ্য প্রমাণ রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিয়েছেন বিএনপি প্রার্থী।

আপিল আবেদনে উল্লেখ করা হয়, ঢাকার বিশেষ জজ আদালতে-১ একটি দুর্নীতি মামলায় (নং-২/২০০৭ইং) অভিযোগ প্রমাণিত হওয়ায় পংকজ নাথকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। তবে হলফনামায় এ তথ্য গোপন করেন পংকজ। এ কারণে পংকজের মনোনয়ন অবৈধ ঘোষণার দাবি জানিয়েছেন ফরহাদ।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে আপিলের শুনানি শুরু হবে। শুনানিতে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্যান্য কমিশনার, ইসির সচিব ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটরা উপস্থিতিতে আপিলটির শুনানি হবে।

এর আগে গত সোমবার রিটার্নিং কর্মকর্তা বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের কাছে পংকজ নাথের মনোনয়ন বাতিল চেয়ে আবেদন করেন ফরহাদ। তখন রিটার্নিং কর্মকর্তা জানান, মনোনয়ন বৈধ ঘোষণার পর কোনও আবেদন গ্রহণের সুযোগ তার কাছে নেই। এ বিষয়ে অভিযোগকারী (বিএনপি প্রার্থী) নির্বাচন কমিশনে আপিলের মাধ্যমে প্রতিকার চাইতে পারেন বলে জানান রিটার্নিং কর্মকর্তা।