২০শে জুন, ২০১৯ ইং, শুক্রবার

পছন্দের প্রধানমন্ত্রী পাচ্ছে সুদানের গণতন্ত্রকামীরা

আপডেট: এপ্রিল ১৫, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

গণতন্ত্রকামীরা দ্রুততম সময়ের মধ্যে বেসামরিক নেতৃত্বের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। ছবি: এএফপি
অব্যাহত বিক্ষোভের মুখে গণতন্ত্রকামীদের পছন্দের বেসামরিক প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে সুদানের অন্তবর্তীকালীন সামরিক কাউন্সিল।

কাউন্সিলের এক মুখপাত্র বিরোধীদেরকে পরবর্তী প্রধানমন্ত্রী পছন্দ করার আহ্বান জানিয়েছেন এবং তাদের পছন্দমতো প্রধানমন্ত্রী নিয়োগের অঙ্গীকার করেছেন।

বিবিসি জানায়, কয়েক মাসের অব্যাহত বিক্ষোভের মুখে গত বৃহস্পতিবার দেশটির দীর্ঘ সময়ের শাসক ওমর আল-বশিরকে ক্ষমতা থেকে সরিয়ে দেয় সেনাবাহিনী এবং তাকে গ্রেপ্তার করা হয়।

এরপর অন্তবর্তীকালীন সামরিক কাউন্সিল দায়িত্ব গ্রহণ করে দুই বছরের মধ্যে বেসামরিক নেতৃত্বের কাছে ক্ষমতা হস্তান্তর করার ঘোষণা দেয়।

তবে গণতন্ত্রকামীরা দ্রুততম সময়ের মধ্যে বেসামরিক নেতৃত্বের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। রাজধানী খার্তুমের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে তারা।

রোববার এক বিবৃতিতে সামরিক কাউন্সিলের মুখপাত্র মেজর জেনারেল শামস আদ-দিন শানতো বলেছেন, বিরোধী দলগুলো যে ধরনের বেসামরিক সরকারের বিষয়ে সম্মত হবে, সেটা বাস্তবায়নে কাউন্সিল প্রস্তুত।

বিক্ষোভকারীদের ইঙ্গিত করে তিনি বলেন, “আমরা প্রধানমন্ত্রী নিয়োগ দেব না। তারা একজন পছন্দ করবে।”

বিক্ষোভকারীদের শক্তিপ্রয়োগ করে সরিয়ে দেওয়া হবে না জানিয়ে অননুমোদিত সড়ক অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। তবে অস্ত্র হাতে নিলে সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
Website Design and Developed By Engineer BD Network