২১শে মে, ২০১৯ ইং, মঙ্গলবার

ফ্রান্সে বাজিমাত ‘কমলা রকেট’ সিনেমার

আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

মাত্র কদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আমার ভাষার চলচ্চিত্র উৎসবে হীরালাল সেন পদক পায় ‘কমলা রকেট’ ছবিটি। দেশে পুরস্কারপ্রাপ্তির খবরের রেশ কাটতে না কাটতেই সুখবর এল দেশের বাইরে থেকে। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘কমলা রকেট’ ছবিটি প্যারিসে পেল ‘জুরি প্রাইজ’ পুরস্কার।

ফ্রান্সে দক্ষিণ এশিয়া চলচ্চিত্র উৎসবের (ফেস্টিভ্যাল দ্যু ফিল্ম দ্য এশিয়া দ্যু সউড) ৬ষ্ঠ আসরে বাংলাদেশের ছবিটি প্রধান পুরস্কার ‘জুরি প্রাইজ’ জিতে নেয়। প্রথম আলোকে খবরটি নিশ্চিত করেছেন চ্যানেল আইয়ের অনুষ্ঠান বিভাগের মহাব্যবস্থাপক আমীরুল ইসলাম।

১২ ফেব্রুয়ারি প্যারিসে শুরু হয় উপমহাদেশের বেশ কিছু আলোচিত ছবি নিয়ে চলচ্চিত্র উৎসব ‘ফেস্টিভ্যাল দ্যু ফিল্ম দ্য এশিয়া দ্যু সউড’–এর ষষ্ঠ আসর। এবারের উৎসবের উল্লেখযোগ্য দিক হচ্ছে এশিয়ার তরুণ নির্মাতাদের ছবি। উৎসবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের তরুণ নির্মাতারা অংশগ্রহণ করেন। উৎসবে উপস্থিত ছিলেন তারকা অভিনেতা ও নির্মাতারাও। বিভিন্ন সময় অতিথি ছিলেন বলিউড অভিনেত্রী কালকি কোয়েচলিন, সাবিহা সুমার, আরশাদ খানসহ অনেকে। ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র সমালোচকেরা।

ইমপ্রেস টেলিফিল্মের পরামর্শক (চলচ্চিত্র) আবু শাহেদ ইমন জানান, প্রতিযোগিতা বিভাগে ‘কমলা রকেট’সহ সাতটি ছবি প্রদর্শিত হয়। এর মধ্যে ছিল ভারতের প্রখ্যাত নির্মাতা অনুরাগ কাশ্যপের ছবি ‘মুক্কাবাজ’, কর্ম তাকাপার ‘রালাং রোড’, হার্দিক মেহতার ‘রাউন্ড ফিগার’, নিকোলাস জোলের ‘সংঘর্ষ, দ্য টাইম অব দ্য ফাইট’, পাকিস্তানি পরিচালক আরশাদ খানের ‘আবু: ফাদার’ ও সাবিহা সুমারের ‘আজমাইশ: জার্নি থ্রো দ্য সাবকন্টিনেন্ট’।

‘কমলা রকেট’ ছবির পরিচালক নূর ইমরান মিঠু বলেন, ‘নিজের বানানো সিনেমা যখন দেশের বাইরে পুরস্কার পায়, এটা নিঃসন্দেহে অনেক বেশি আনন্দের। দেশে ও দেশের বাইরে এই ছবি এরই মধ্যে আরও কয়েকটি পুরস্কার জিতেছে। ছবির সব ধরনের প্রাপ্তি আমাকে আনন্দিত করে। উচ্ছ্বসিত হই, অনুপ্রাণিত হই। ছবির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্মের প্রতি কৃতজ্ঞতা। কারণ, তারা আমাকে এমন একটি গল্পের ছবি বানানোর সুযোগ করে দিয়েছে, আমাকে বিশ্বাস করেছে।’

কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে ‘কমলা রকেট’ সিনেমার চিত্রনাট্য তৈরি করেছেন শাহাদুজ্জামান ও নূর ইমরান মিঠু। ছবির গল্পে ‘কমলা রকেট’ মূলত একটি স্টিমারের নাম। এই স্টিমার পুরো বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। গেল বছর মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের অন্যতম আলোচিত চলচ্চিত্র ‘কমলা রকেট’। দেশে প্রশংসিত হওয়ার পাশাপাশি ছবিটি বিভিন্ন দেশের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেশ প্রশংসা কুড়িয়েছে। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ ও মোশাররফ করিম। এ ছাড়া গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন জয়রাজ, সামিয়া সাঈদ, সেওতি প্রমুখ।

  • ফেইসবুক শেয়ার করুন
মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
Website Design and Developed By Engineer BD Network