১৮ই জুন, ২০১৯ ইং, বুধবার

ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে ১০ প্রার্থীর চূড়ান্ত তালিকা

আপডেট: জুন ১২, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

সম্প্রতি ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন টেরিজা মে। তারপরই পরবর্তী প্রধানমন্ত্রী বাছাইয়ের কাজে ব্যস্ত সময় পার করছে ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি (টোরি)। এবার প্রধানমন্ত্রী পদের জন্য ফরম পূরণ করা প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে নেতৃত্ব নির্বাচনের দায়িত্বে থাকা ব্যাকবেঞ্চারদের ‘১৯২২’ কমিটি।

সাংসদ ও দলের দেড় লাখেরও বেশি সদস্যের ভোটে নির্বাচিত ব্যক্তিই যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ১০ নং ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হবেন। টোরি দলের ১৯২২ কমিটির ভাইস চেয়ারম্যান ডেইম শেরল গিলান সোমবার প্রতিদ্বন্দ্বী ১০ প্রার্থীর নাম ঘোষণা করেন।

পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে চূড়ান্ত প্রার্থী তালিকায় আছেন- মের মন্ত্রিসভার পরিবেশমন্ত্রী মাইকেল গোভ, স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক, সাবেক চিফ হুইপ মার্ক হারপার, পররাষ্ট্রমন্ত্রী জেরমি হান্ট, স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ, আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ররি স্টুয়ার্ট, সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন, সাবেক লিডার অব দ্য হাউজ আন্ড্রেয়া লেডসাম, সাবেক শ্রম ও পেনশন বিষয়ক মন্ত্রী এস্টার ম্যাকভেই, সাবেক ব্রেক্সিট মন্ত্রী ডমিনিক রাব।

এদের মধ্যে থেকে দলীয় প্রধান হিসেবে নির্বাচিত ব্যক্তি কনজারভেটিভ দলের শীর্ষ পদে আসীন হওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী পদে টেরিজা মের স্থলাভিষিক্ত হবেন।

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার চুক্তি ব্রেক্সিটের ক্ষেত্রে ব্যর্থ হয়ে গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করেন টেরিজা মে। তবে নতুন দলীয় প্রধান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত তিনিই ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাবেন।

নিয়ম অনুযায়ী, এখন ব্রিটিশ পার্লামেন্টে থাকা কনজারভেটিভ দলের ৩১৩ সাংসদ সিরিজ ভোটের মাধ্যমে ১০ জনের ওই তালিকা থেকে দুইজনকে বেছে নেবেন। ১৩, ১৮, ১৯ ও ২০ জুন টোরি এমপিদের ওই সিরিজ ভোট অনুষ্ঠিত হবে। সাংসদদের নির্বাচিত শীর্ষ দুই প্রার্থীর মধ্যে একজনকে বেছে নিতে ২২ জুন থেকে কনজারভেটিভ দলের এক লাখ ৬০ হাজারেরও বেশি সদস্যের মাঝে ভোট শুরু হবে।

চার সপ্তাহ পর ওই ভোটের ফল ঘোষণা করা হবে। তখনই জানা যাবে, কে হতে যাচ্ছেন যুক্তরাজ্যের ক্ষমতাসীন দলের প্রধান ও দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী।

  • ফেইসবুক শেয়ার করুন
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
Website Design and Developed By Engineer BD Network