সংবাদ শিরোনাম :

সাকিব-মাহমুদউল্লাহ বিশ্বের সেরা চারে


ক্রিড়া প্রতিবেদক  || বরিশালট্রিবিউন.কম ||   প্রকাশিত:  ডিসেম্বর ২৩, ২০১৮


সাকিব-মাহমুদউল্লাহ বিশ্বের সেরা চারে বিশ্বের সেরা চার অলরাউন্ডারের দুজনই এখন বাংলাদেশি। ২০১৮ সালটা হার দিয়ে শেষ হলোও খেলোয়াড় র্যাঙ্কিং এরক্ষেত্রে সুখবর দিয়েছে আইসিসি। বিশ্ব সেরা দশ জন অলরাউন্ডারের মধ্যে সাকিব এখন দুই এ আর মাহমুদউল্লাহ চারে।

ওয়েস্ট ইন্ডিজে সিরিজের এক ম্যাচে ব্যাটে ৬৬ রানের সঙ্গে ৫ উইকেট পেয়েছেন মাহমুদউল্লাহ। ফলে ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে ৩১ নম্বরে উঠে এসেছেন আর বোলার হিসেবে ১৭ ধাপ এগিয়ে চলে এসেছেন ৫১-তে। আর দুই দিকেই এগিয়ে যাওয়ায় অলরাউন্ডারদের মধ্যে চারে উঠে এসেছেন তিনি পাঁচে থাকা ডুমিনির চেয়ে ২৪ রেটিং পয়েন্ট এগিয়ে আছেন মাহমুদউল্লাহ (২৪০)।

সাকিবও অলরাউন্ডার র্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে উঠে এসেছেন দুইয়ে। টেস্টের শীর্ষ অলরাউন্ডার ওয়ানডেতেও আছেন ২ নম্বরে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম দুই ম্যাচে ১০৩ রান করা সাকিব বল হাতে তিন ম্যাচে পেয়েছেন ৮ উইকেট। ব্যাটসম্যানদের মধ্যে ৩৭তম সাকিব এখন বোলারদের র্যাঙ্কিংয়ে আছেন সাতে। ফলে ৩৩৮ রেটিং নিয়ে সাকিব টপকে গেছেন মোহাম্মদ নবীকে (৩১৩)। সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। সাকিবের চেয়ে ২৪ পয়েন্ট এগিয়ে আছেন এই অলরাউন্ডার।
তবে বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি এগিয়েছেন লিটন দাস। সিরিজে ১০৯ রান করে ২৬ ধাপ এগিয়ে ৪৭ তম অবস্থানে এসেছেন এই ওপেনার।