আজ খুলছে ব্যাংক-বীমা


পবিত্র ঈদুল ফিতরের তিন দিনের ছুটি শেষে সরকারি অন্যসব অফিসের মতোই খুলছে ব্যাংক-বীমা ও শেয়ারবাজার। অন্য দিনের ন্যায় রোববার (১৬ মে) লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

নিয়মানুযায়ী প্রতি বছর রমজান মাস ২৯ দিন হিসেব করে ঈদুল ফিতরের ছুটি নির্ধারণ করা হয়ে থাকে। কোনো রমজান মাস ৩০ দিনে হলে অর্থাৎ রোজা একদিন বাড়লে ছুটিও একদিন বাড়ে। সে অনুযায়ী বুধবার থেকে ঈদের ছুটি থাকার কথা থাকলেও করোনার সংক্রমণ পরিস্থিতিতে মানুষকে কর্মস্থলে রাখতে একদিন পর বৃহস্পতিবার থেকে এ ছুটি নির্ধারণ করা হয়।

এবার ওয়ার্কিং ডেতেই এ ছুটির দুইদিন পড়ে যায়। অর্থাৎ সরকার ঘোষিত তিন দিনের মধ্যে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার ছিল। তাই ঈদের ছুটি শেষে রোববার যথারীতি ব্যাংক-বীমা, শেয়ারবাজারসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মজীবীরা যোগ দেবেন নিজ নিজ কর্মস্থলে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সীমিত পরিসরে ব্যাংক লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। আর ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম শেষ করতে ব্যাংক খোলা থাকবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।

অন্যদিকে ঈদের আগের দিন হিসেবে বৃহস্পতিবারও (১৩ মে) শিল্প এলাকায় তফসিলি ব্যাংক খোলা ছিল। মূলত গার্মেন্টস কারখানায় বেতন-বোনাস দেয়ার সুবিধার্থে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় ওই দিন শিল্প এলাকায় ব্যাংক খোলা রাখা ছিল।

এদিকে চলমান লকডাউনের (বিধিনিষেধ) মেয়াদ ১৭ থেকে ২৩ মে পর্যন্ত আরেক দফা বাড়ানো হয়েছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বিধিনিষেধের মেয়াদ বাড়ানো সংক্রান্ত ফাইলে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। আগের শর্তগুলোই বহাল থাকবে। রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।’


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]