উচ্ছেদ হবে ভারানি খালপাড়ের অবৈধ স্থাপনা


বরগুনা : ভারানি খালপাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে ২০১৯ সালের ২৪ জানুয়ারির হাইকোর্টের সংশোধিত আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। মঙ্গলবার (২০ এপ্রিল) রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

এখন ওই খালপাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের ২০১৯ সালের ৭ জানুয়ারির আদেশ বহাল থাকলো বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরশেদ। পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) পক্ষে ছিলেন অ্যাডভোকেট মিনহাজুল হক চৌধুরী।

বরগুনার ভারানি (কৈরিতলা) খালপাড়ের দেড় কিলোমিটারের মধ্যে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করে বেলা।

এ রিট আবেদনের শুনানি নিয়ে ২০১৯ সালের ৭ জানুয়ারি হাইকোর্ট সব অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দেন। পরবর্তীতে ওই এলাকার দুই ব্যক্তি মো. দেলোয়ার হোসেন ও ইমাম হোসেন হাইকোর্টের আদেশ সংশোধনের আবেদন করেন। তারা সরকারের কাছ থেকে বরাদ্দ পেয়েছেন উল্লেখ করে এ আবেদন করেন।

তাদের আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট ওই বছরের ২৪ জানুয়ারি আগের আদেশ সংশোধন করে আদেশ দেন। ফলে খালপাড়ের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম বন্ধ হয়ে যায়।

২৪ জানুয়ারির ওই সংশোধিত আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। এ আবেদনের ওপর মঙ্গলবার শুনানি শেষে সংশোধিত আদেশ স্থগিত করে দেন আপিল বিভাগ।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]