খাদ্য নিরাপত্তা চেয়ে বরিশালে রিকশা শ্রমিকদের আন্দোলন

  • 11
    Shares

বরিশাল: করোনাভাইরাস প্রতিরোধে সরকারঘোষিত কঠোর বিধিনিষেধের আগে গরিব-অসহায়দের খাবারের ব্যবস্থা করার দাবিতে রিকশা মিছিল করেছেন শ্রমিকরা। এতে অংশ নেন রিকশা শ্রমিক ইউনিয়ন ও শ্রমিক ফ্রন্টসহ কয়েকটি সংগঠন।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর নেতৃত্বে শনিবার (১৭ এপ্রিল) বেলা সাড়ে ১১টা থেকে দেড়টা পর্যন্ত এই মিছিল অনুষ্ঠিত হয়।

নগরীর বঙ্গবন্ধু উদ্যান থেকে এই মিছিল বের করা হয়। এতে কয়েকশ রিকশা, ভ্যানগাড়ি ও ইজিবাইক নিয়ে শ্রমিকরা রাজাবাহাদুরসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। দুপুরে অশ্বিনী কুমার হলের সামনে এসে মিছিল শেষ হয়।

শ্রমিকরা দাবি করেছেন, আগের বছর লকডাউনের সময় তাদের মজুদ অর্থ ছিল। বিভিন্নস্থান থেকেও সহায়তা পাওয়া গেছে। এ বছর তাদের কাছে অর্থ নেই। একদিন কাজ না করলে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হচ্ছে। অথচ কাজে বের হলেই প্রশাসন নানাভাবে হয়রানি করছে।

তাই আগে খাবার, এরপর লকডাউনের ব্যবস্থার দাবি জানান শ্রমিকরা। না হলে পরবর্তীতে কঠোর বিধিনিষেধ অমান্য করে আন্দোলন করা হবে বলে হুঁশিয়ারি দেন তারা।

জেলা বাসদের সদস্য সচিব মনীষা চক্রবর্তী তার বক্তব্যে বলেন, কঠোর বিধিনিষেধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন দিনমজুররা। তাদের জন্য সরকার ত্রাণ ও রেশনের ব্যবস্থা না করেই বিধিনিষেধ দিয়েছে। যার কারণে এই বিধিনিষেধ কার্যকর হচ্ছে না।


  • 11
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]