দূর্যোগের ঝুঁকি হ্রাস করতে ভোলায় সভা

  • 7
    Shares

ভোলা : ভোলায় দূযোর্গের ঝুঁকি হ্রাস পরিকল্পনা এবং বিনিয়োগের ক্ষেত্রে জেন্ডার, প্রতিবন্ধকতা ও সাংস্কৃতিক সংবেদনশীলতাকে মূলধারায় সংযোজন বিষয়ক সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (৩০ মার্চ) ভোলা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এতে অতিরিক্ত জেলা প্রশাসক শঙ্কর কুমার বিশ্বাস এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন-ভোলার নবাগত জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহী চৌধুরী।

জাগানারীর একীভূত সমাজভিত্তিক দুযোর্গ ঝুঁকি ব্যবস্থাপনা প্রকল্পের (আইসিডিআরএম) প্রজেক্ট এর আয়োজনে সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা ত্রাণ ও পুণর্বাসন কর্মকর্তা মো: মোতাহার হোসেন, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) ভোলা জেলার উপ-পরিচালক মো: শাহাবুদ্দিন মিয়া, জেলা তথ্য অফিসার নুরুল আমিন, ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ইউসুফ হাসান, জিমরান মোহাম্মদ সায়েক, কোস্ট ফাউন্ডেশন ভোলা জেলার টিম লিডার রাশিদা বেগম, জাগানারী আইসিডিআরএম প্রজেক্ট এর মো: মিজানুর রহমান, মনিটরিং এন্ড ইভালুয়েশন অফিসার হাছান শাহাবুদ্দিন, ইউনিয়ন কো-অর্ডিনেটর মো: মানুন প্রমুখ।

সভায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য বৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, ভোলা একটি দুর্যোগপ্রবণ এলাকা। দুর্যোগ আসলে উপকূলের এই জেলা আঘাত হানার সম্ভাবনা বেশি থাকে। তাই সবাইকে দুর্যোগ আসার আসে প্রস্তুতি নিয়ে থাকতে হবে। এছাড়াও আশ্রয় কেন্দ্র গুলোকে প্রতিবন্ধী বান্ধব, নারী ও শিশুর সুরক্ষা নিশ্চিত করতে হবে।

বিশেষ করে হিজড়া বা তৃতীয় লিঙ্গের সবাই যেন দুর্যোগকালীন সময় আশ্রয় কেন্দ্রে যেতে পারে সেদিকে সবাইকে সচেতন করে গড়ে তুলতে হবে। এসময় বক্তারা আরো বলেন, দুর্যোগ আশার আগেই উপকূলের মানুষ যেন দুযোর্গ প্রস্তুতি নিয়ে রাখেন তাহলে ক্ষয়-ক্ষতির পরিমাণ কমে আসবে। এছাড়াও মহড়া করে বিভিন্ন সভা, সেমিনার করে সচেতনতা গড়ে তোলার আহবান জানায় বক্তারা।


  • 7
    Shares

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]