পানির দাম ৫ শতাংশ বাড়াচ্ছে ঢাকা ওয়াসা

  • 1
    Share

মহামারি করোনার মধ্যেই ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের পক্ষ থেকে ৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। সেটি আজ বোর্ড সভায় উঠছে।

বর্তমানে আবাসিকে ঢাকা ওয়াসার প্রতি হাজার লিটার পানির দাম ১৪ টাকা ৪৬ পয়সা। তা যদি ৫ শতাংশ বাড়ে তাহলে দাম বেড়ে দাড়াবে ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিকে প্রতি ১ হাজার লিটার পানির বর্তমান দাম ৪০ টাকা। ৫ শতাংশ বাড়লে মূল্য দাঁড়াবে ৪২ টাকা।

কর্মকর্তারা জানান, ঢাকা ওয়াসার ১ হাজার লিটার পানির উৎপাদন খরচ ২৫ থেকে ২৮ টাকা। আর আবাসিক ও বাণিজ্যিক আয়ের মধ্যে বাণিজ্যিক আয়ের হার ৭ শতাংশ। সে কারণে পানির মূল্যবৃদ্ধি করা দরকার। এ ছাড়াও মূল্যস্ফীতি ৫ শতাংশ সমন্বয় করতেও মূল্য বৃদ্ধি করা প্রয়োজন। ওয়াসা আইন ১৯৯৬-এর ২২(২) ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড অনধিক ৫ শতাংশ হারে পানি ও পয়ঃঅভিকর সমন্বয় করতে পারে। এবার পানির দাম বাড়লে বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের সময়ে ১৩ বছরে ১৪ বার পানির দাম বাড়ানোর ঘটনা ঘটবে।

এ প্রসঙ্গে বোর্ড চেয়ারম্যান প্রকৌশলী ড. গোলাম মোস্তফা সোমবার বলেন, আগামীকালের (আজ) বোর্ড সভায় এ-সংক্রান্ত একটি বিষয় থাকছে। সার্বিক ব্যয় পরিচালনা ও মূল্যস্ফীতি সমন্বয় করতে এ প্রস্তাব অনুমোদন পারে।


  • 1
    Share

[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]