ভাঙন হুমকিতে তালতলীর বিদ্যালয় ও সড়ক


  • খাইরুল ইসলাম আকাশ, বরগুনা

বরগুনার তালতলী উপজেলার আলীর বন্দর ও কড়াইবাড়ীয়া গ্রামের শিক্ষার আলো বিস্তারের একমাত্র সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ভাঙন হুমকিতে পড়েছে। স্থানীয় এক ব্যাক্তি মালিকানাধিন মাছ চাষের ঘেরে ধসে পরার শঙ্কা নিয়ে ক্লাস করছে শিক্ষার্থী ও শিক্ষকরা। এদিকে স্কুল ভবনটি ভাঙন ঝুকিতে থাকলেও নজরে আসছেনা কর্তৃপক্ষের।

সরেজমিনে দেখা যায়, আলীর বন্দর সরকারী প্রাথমিক বিদ্যালয়টির পাশে জহিরুল হক খানের ব্যাক্তি মালিকানাধিন একটি মাছ চাষের ঘের রয়েছে। যা প্রতি বছর ভাঙতে ভাঙতে বর্তমানে বিদ্যালয় ভবনটি ছুয়ে ফেলেছে। যে কোন মুহুর্ত স্কুলটি ভেঙে পরতে পারে। ঘেরের পানি বেশী হওয়ায় কোমল মতি শিক্ষার্থীদের নিয়ে বেশ চিন্তায় থাকেন শিক্ষক ও অভিবাবকরা।

শুধু স্কুল ভবনই নয় ওই ঘেরের কারণে ভাঙতে শুরু করেছে তালতলী থেকে জেলা শহরে সাথে যোগাযোগের একমাত্র সড়কটি।

এ বিষয় উপ-সহকারি প্রকৌশলি সঞ্জিব কুমার তালুকদার বলেন, মানুষের সৃষ্টি দুর্যোগের মধ্যে রয়েছে স্কুলটি। যে কোন সময় ভেঙে পরতে পারে স্কুল ভবন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলতাফ হোসেন মোবারক জানান, ভাঙনের ফলে যেকোন সময় পিলার সরে গিয়ে ধসে পরতে পারে ভবনটি এবং সবসময় চিন্তায় থাকি শিশু শ্রেণী ও প্রথম শেণীর শিশুরা ঠিক মতো সাতার জানেনা কখন যে কি হয়ে যায়।


স্কুল কমিটির সভাপতি বলেন, কাগজ পত্র ছাড়াই অন্যায়ভাবে বিদ্যালয়ের জমি দখল করছে ওই ঘের মালিক। দেওয়ানি মামলায় কোর্ট থেকে অস্থায়ি নিষেদাজ্ঞা দিলেও ঘের মালিক তা মানছে না।

এ বিষয় স্থানীয় ব্যবসায়ী হাফছা বেগম জানান, ঘেরের ভাঙনে স্কুলে ঢোকার রাস্তা ভাঙার শেষের পথে। তাছাড়া তালতলী-আমতলী সড়কও ভাঙতে শুরু করছে।

এদিকে ঘের মালিক জহিরুল ইসলাম ভাঙনের কথা স্বীকার করে বলেন, ভাঙন ঠেকাতে একবার মাটি দিয়েছেন। তিনি আরও বলেন ঘেরের পানি সেচ করে মাটি দিয়ে ভবনের পাশটা ভরাট করে দেবো।

এব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মহাঃ মনিরুল ইসলাম জানান ‘বিষয়টি আমার জানা নাই, দেখে ব্যবস্থা গ্রহণ করবো’।


[প্রিয় পাঠক, আপনিও (www.barisaltribune.com) বরিশালট্রিবিউনের অংশ হয়ে উঠুন। আপনার এলাকার যে কোন  সংবাদ, লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-barisaltribune@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]